Thank you for trying Sticky AMP!!

বিদ্যুতের মূল্যবৃদ্ধিতে তৈরি পোশাকশিল্পে খরচ বাড়বে

নতুন করে বিদ্যুতের দাম বাড়ানোর কারণে তৈরি পোশাকশিল্পে পণ্য উৎপাদনের খরচ বাড়বে বলে মন্তব্য করেছেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান। তিনি বলেছেন, গ্যাস-বিদ্যুতের মতো যেকোনো পরিষেবার মূল্য বাড়লে শিল্পের ওপর চাপ বাড়ে। দেশে উচ্চ মূল্যস্ফীতির এই সময়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধি পোশাক উৎপাদনের খরচ বাড়িয়ে দেবে।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেন, দেশে ব্যাংকঋণের সুদের হার বাড়িয়ে উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। বিদ্যুতের মূল্যবৃদ্ধির কারণে সেই প্রচেষ্টা বাধাগ্রস্ত হবে। বিদ্যুতের দাম আগের জায়গায় নিতে সরকারের প্রতি অনুরোধ জানান তিনি।

তুলাবিহীন বা নন-কটন পোশাক রপ্তানি-সংক্রান্ত এক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এসব কথা বলেন। আজ রোববার রাজধানীর উত্তরায় বিজিএমইএ কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

ফারুক হাসান বলেন, ‘বিশ্বের ফ্যাশন বাজার এখন নন-কটন পোশাকের দিকে সরে যাচ্ছে। বর্তমান বিশ্বে ভোক্তাদের ক্রমাগত জীবনযাত্রার পরিবর্তনের কারণে টেকসই এবং পরিবেশবান্ধব পণ্য ও পোশাকের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। বৈশ্বিক পোশাক ব্যবহারের মধ্যে ৭৫ শতাংশ নন-কটন। আর বৈশ্বিক বস্ত্র খাতের বাণিজ্যের মধ্যে ৫৭ দশমিক ৫০ শতাংশ নন-কটন। যদিও আমাদের রপ্তানির মাত্র ২৯ শতাংশ নন-কটন পোশাক।’

নন-কটন পোশাক রপ্তানিতে বিনিয়োগ ও বাজার সম্প্রসারণের সুযোগ রয়েছে উল্লেখ করে বিজিএমইএর সভাপতি বলেন, ‘গত ৩ বছরে আমাদের রপ্তানিতে নন-কটন পোশাকের হিস্যা ২৫ শতাংশ থেকে বেড়ে ২৯ শতাংশ হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে আমাদের পোশাকশিল্পে নন-কটন পণ্য উৎপাদনে বিনিয়োগ এসেছে। নন-কটন পোশাকে জোর দিলেও তুলার পোশাক থেকে আমরা মোটেও দৃষ্টি সরাচ্ছি না; বরং তুলার পোশাকের ক্ষেত্রে আমরা নতুন নতুন সম্ভাবনা তৈরিতে মনোযোগ দিচ্ছি।’

গবেষণার কাজটি করেছে ভারতীয় গবেষণাপ্রতিষ্ঠান ওয়াজির অ্যাডভাইজর লিমিটেড। গবেষণা প্রতিবেদনটি তুলে ধরেন এই প্রতিষ্ঠানের বিজনেস ডিরেক্টর বরুন বৈদ্য। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক আসিফ আশরাফ, স্প্যারো গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক শোভন ইসলাম প্রমুখ।