Thank you for trying Sticky AMP!!

টিকা না দিয়ে প্রবৃদ্ধি, বিনিয়োগ নিয়ে কথা বলে লাভ হবে না

আহসান এইচ মনসুর

করোনার টিকা না দিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বিনিয়োগ নিয়ে কথা বলে লাভ হবে না বলে মন্তব্য করেছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পিআরআইয়ের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর। তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণ করা না গেলে এসবের কিছুই হবে না। করোনার টিকা দেওয়ার প্রক্রিয়ায় সাধারণ জনগণ, আমলাসহ সব স্তরের মানুষকে যুক্ত করতে হবে।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ঢাকা (এমসিসিআই) এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) যৌথ উদ্যোগে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে অনলাইন আলোচনায় গতকাল সোমবার এসব কথা বলেন তিনি।

আহসান এইচ মনসুর বলেন, ‘আমরা সবাই জানি, করোনাকালে নতুন গরিবের সংখ্যা বেড়েছে। কিন্তু বাজেটে তাদের জন্য কোনো বরাদ্দ রাখা হয়নি। সামাজিক নিরাপত্তায় বরাদ্দ বাড়ানো হয়েছে। তাতে বয়স্ক ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধীদের ভাতা বাড়বে। তবে মহামারিতে যারা চাকরি বা ব্যবসা হারিয়েছে, তাদের জন্য কিছু নেই।’
আলোচনার শুরুতে বক্তব্য দেন এমসিসিআইয়ের সভাপতি নিহাদ কবির ও পিআরআইয়ের চেয়ারম্যান জায়েদি সাত্তার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআইয়ের গবেষণা পরিচালক এম এ রাজ্জাক ও এমসিসিআইয়ের পরিচালনা পর্ষদের সদস্য আদিব এইচ খান। এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রস্তাবিত বাজেটে বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি হবে কি না, সে বিষয়ে নিহাদ কবির বলেন, বাজেটে যেসব কর ছাড় দেওয়া হয়েছে, সেগুলো ইতিবাচক। কর্মসংস্থান সৃষ্টিতেও বরাদ্দ দেওয়া হয়েছে। বাজেটে বেশ কিছু ব্যতিক্রমী পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘বাজেটে দেওয়া সুযোগ-সুবিধা আমাদের কাছে কীভাবে কতটা বাস্তবে পৌঁছায়, তার ওপর অনেক কিছু নির্ভর করছে।’

বিদেশি বিনিয়োগকারীদের সংগঠন এফআইসিসিআইয়ের সভাপতি রূপালী চৌধুরী বলেন, কোম্পানির লাভ-লোকসান যা-ই হোক না কেন, ন্যূনতম কর দিতে হয়। সত্যিকার অর্থেই যেসব কোম্পানি লোকসান করবে, তাদের জন্য এটি বোঝা। টেলিকম কোম্পানির ওপর উচ্চ করহারেরও সমালোচনা করেন তিনি।
ই-কমার্স খাতকে নির্দিষ্ট সময় পর্যন্ত করমুক্ত সুবিধা দেওয়া যায় কি না, সেই প্রস্তাব মন্ত্রণালয় থেকে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দেওয়া হয়েছে বলে জানান বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ।

সিপিডি ও অক্সফাম আয়োজিত যৌথ সংলাপে গত বৃহস্পতিবার অর্থনীতিবিদ রেহমান সোবহান জাতীয় সংসদে বাজেট আলোচনাকে ‘নাটক’ হিসেবে অভিহিত করেন। সেই অনুষ্ঠানেই বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, ‘বাজেট নাটক কি না, জানি না। একটি স্টেজ থাকে, সেখানে গিয়ে আমরা হাজির হই। বাজেট নিয়ে সংসদে আলোচনা অর্থহীন।’

প্রথম আলো পত্রিকায় প্রকাশিত এ-সংক্রান্ত সংবাদটি গতকালের আলোচনায় হুবহু পড়ে শোনান বিশেষ অতিথি হিসেবে অংশ নেওয়া সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, ‘বাজেট আলোচনাকে নাটক বলায় আমি নিরাশ হয়েছি।’
‘আমাদের কেউ ভালোবেসে করোনার টিকা দেবে না’ বলে মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, এই মুহূর্তে সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে টিকা। কিছু দেশ যারা সারাক্ষণ গণতন্ত্র, স্বাধীনতার কথা বলে, তারা উড়োজাহাজ ভরে ভরে টিকা নিয়ে নিচ্ছে। সে কারণে দরিদ্র দেশগুলো কাঙ্ক্ষিত টিকা পাচ্ছে না।