Thank you for trying Sticky AMP!!

পণ্য খালাসে অগ্রাধিকার, মজুতে চলবে নজরদারি

পবিত্র রমজান মাসে আমদানি করা বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্য সমুদ্র ও স্থলবন্দর এবং শুল্ক স্টেশনগুলো থেকে খালাসে অগ্রাধিকার পাবে। আর দেশে পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি ও মজুতের বিরুদ্ধে বাড়ানো হবে গোয়েন্দা নজরদারি।

ঢাকায় সচিবালয়ে গতকাল সোমবার দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা-সংক্রান্ত টাস্কফোর্স কমিটির প্রথম বৈঠকে এ ধরনের অগ্রাধিকার ও নজরদারি বিষয়ে মোট ১৬টি সুপারিশ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় গত সপ্তাহে ১৭ সদস্যের এই উচ্চপর্যায়ের টাস্কফোর্স গঠন করে। এর প্রধান করা হয় বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষকে।

বৈঠকে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। টাস্কফোর্স কমিটির প্রধান ও বাণিজ্যসচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে স্বরাষ্ট্রসচিব, খাদ্যসচিব, কৃষিসচিবসহ প্রতিযোগিতা কমিশন, টিসিবি, এফবিসিসিআইর পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

টাস্কফোর্সের সুপারিশে বলা রয়েছে, নিত্যপণ্য পরিবহনে ফেরি পারাপারে বিআইডব্লিউটিসি সর্বোচ্চ অগ্রাধিকার দেবে; জেলা পুলিশও অগ্রাধিকারের ভিত্তিতে সহায়তা করবে। সেই সঙ্গে কৃত্রিম সংকট ও মজুত রোধ এবং পাইকারি ও খুচরা পর্যায়ে অতিরিক্ত মুনাফার বিষয়ে নজরদারি বাড়ানো হবে।

অন্য সুপারিশগুলোর মধ্যে রয়েছে প্রকৃত ডিলার ছাড়া ভোজ্যতেল সরবরাহের আদেশ (এসও) হাতবদল না করা; ক্রয়-বিক্রয়ে পাইকারি থেকে খুচরা পর্যায়ে পাকা রসিদ প্রদান; মিলগেট, পরিবেশক ও ভোক্তা পর্যায়ে ভোজ্যতেলের বিক্রয়মূল্য নির্ধারণ, তা সঠিকভাবে প্রদর্শন ও বাস্তবায়ন; অবৈধভাবে পণ্য মজুত ও বাজারে কৃত্রিম সংকট সৃষ্টিকারীদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ। ভোজ্যতেল পরিশোধন কারখানার আমদানির তথ্য বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের মাধ্যমে নিশ্চিত করা।

টাস্কফোর্স কমিটির বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের বলেন, মূল্য সংযোজন কর (ভ্যাট) কমানোর ফলে বাজারে তেলের দাম কমেছে। পেঁয়াজের দামও কম। বাসার জন্য আমি ২৮ টাকা দরে পাঁচ কেজি পেঁয়াজ কিনেছি।

টিপু মুনশি আরও জানান, সড়কে পণ্য পরিবহনে চাঁদাবাজি বন্ধে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কঠোর ব্যবস্থা নেবেন বলে তাঁকে আশ্বস্ত করেছেন। তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে গতকালও কথা বলেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, কোথায় কোথায় চাঁদাবাজি হচ্ছে, খোঁজ নিয়ে তিনি ব্যবস্থা নেবেন।

বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেন, টাস্কফোর্সের কয়েকটি সুপারিশ ইতিমধ্যে বাস্তবায়িত হয়েছে, কয়েকটি আছে বাস্তবায়নাধীন। বাকিগুলো বাস্তবায়নে গভীরভাবে কাজ করছে টাস্কফোর্স।