Thank you for trying Sticky AMP!!

মুঠোফোনে লেনদেনে মাশুল কমানোর সময় এসেছে

টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি)

মুঠোফোনে আর্থিক সেবায় (এমএফএস) গ্রাহকের কাছ থেকে বেশি হারে চার্জ বা মাশুল নেওয়া হচ্ছে। আবার প্রতি ১ হাজার টাকায় ২০ টাকা মাশুল নেওয়ার মাধ্যমে নির্ধারিত হারের চেয়ে দেড় টাকা করে বাড়তি নেওয়া হচ্ছে। বাড়তি নেওয়া চুরি বা প্রতারণার শামিল।

টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত ‘প্রতিযোগিতা ও অংশীদারত্বে প্রেক্ষাপট: প্রসঙ্গ এমএফএস সেবা’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। গতকাল শনিবার অনলাইনে এ সভার আয়োজন করা হয়। এতে বক্তারা মুঠোফোনে আর্থিক সেবা, এর নিয়ন্ত্রণব্যবস্থা, প্রতিযোগিতা, সেবাগ্রহীতার ব্যয় ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার একচেটিয়া ব্যবসা ঠেকানোর ওপর জোর দিয়ে বলেন, এটা মুক্তবাজার অর্থনীতির অন্যতম শর্ত। বাজারে প্রতিযোগিতা না থাকলে মানুষ ক্ষতিগ্রস্ত হয়।

দেড় টাকা করে বাড়তি নেওয়াকে চুরি ও প্রতারণা হিসেবে উল্লেখ করেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আবুল কাশেম। শ্যাম সুন্দর সিকদার বলেন, ‘দেড় টাকাকে বছরের মোট লেনদেন নিয়ে গুণ করে দেখুন, কত টাকা বাড়তি নেওয়া হচ্ছে।’

আবুল কাশেম বলেন, কোনো কোনো প্রতিষ্ঠান গ্রাহকের জন্য ৯ টাকা ৯৯ পয়সা চার্জ আরোপ করছে। এটাও একধরনের চালাকি। দেশে এক পয়সার ব্যবহার কি আছে?

এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠান রকেটের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল কাশেম মো. শিরিন বলেন, এজেন্ট ব্যাংকিংয়ে ব্যাংকগুলো প্রতি হাজারে দুই থেকে তিন টাকা মাশুল নেয়। এর বিপরীতে মুঠোফোনে আর্থিক সেবায় মাশুল বেশি।

মুঠোফোনে আর্থিক সেবাদাতা বিকাশের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মিজানুর রশিদ বলেন, মাশুল কমাতে গিয়ে কোনো হঠকারী সিদ্ধান্ত যাতে না হয়। অপারেটর ও গ্রাহকের জন্য ভালো হবে, এমন কোনো উদ্যোগে বিকাশের সহযোগিতা থাকবে।

মোবাইল অপারেটর রবি আজিয়াটার ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ উল্লেখ করেন, সেবার মূল্য যত কমবে, তত ব্যবহার বাড়বে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনটির সাধারণ সম্পাদক সমীর কুমার দে। এতে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মফিজুল হক, বিআইবিএমের সহযোগী অধ্যাপক মাহবুবুর রহমান আলম, মুঠোফোনে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ, আইনজীবী ইফতেখার জোনায়েদ, বাংলাদেশ ব্যাংকের উপ মহাব্যবস্থাপক বদিউজ্জামান দিদার প্রমুখ বক্তব্য দেন।