Thank you for trying Sticky AMP!!

আগামী ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম পর্যায়ের মেট্রোরেল চালু হবে।

মেট্রোরেলের ভাড়া যৌক্তিক মনে করে পরিকল্পনা মন্ত্রণালয়

আগামী ডিসেম্বরে চালু হতে যাওয়া মেট্রোরেলের যে ভাড়া নির্ধারণ করা হয়েছে, সেটি যৌক্তিক বলেই দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুজনই এই মত ব্যক্ত করেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, মেট্রোরেলের ভাড়া একেবারে কম হবে না। এই প্রকল্পে অনেক টাকা খরচ হয়েছে। এর রক্ষণাবেক্ষণ খরচও অনেক বেশি। সেই ব্যয় মেটাতে এর চেয়ে কম ভাড়া নেওয়ার সুযোগ নেই।

অন্যদিকে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, ‘মেট্রোরেলে আধুনিক সব সুবিধা স্থাপন করা হয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত বগি থাকবে। মেট্রোরেল বিদ্যুতে চলবে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১০০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। এটি বেশি হয়েছে বলে মনে হয় না। মেট্রোরেলের রক্ষণাবেক্ষণ খরচ অনেক বেশি। তাই ভাড়া ১০০ টাকা হতে পারে, বেশি মনে করি না।’

এ সময়ে পরিকল্পনা বিভাগের সচিব মামুন আল রশীদ বলেন, এখন যে ভাড়া ধরা হয়েছে, তাতে রক্ষণাবেক্ষণ খরচও উঠে আসবে না। তখন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, তাহলে তো ভর্তুকি দিতে হবে।

উল্লেখ্য, সম্প্রতি মেট্রোরেলের ভাড়া চূড়ান্ত করা হয়েছে। উত্তরার দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত ভাড়া ১০০ টাকা ঠিক করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। আগামী ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম পর্যায়ের মেট্রোরেল চালু হবে। ২০২৩ সালের ডিসেম্বর মাসে তা কমলাপুর পর্যন্ত চালু হবে।

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের ১০৪৮ কোটি টাকা খরচ বৃদ্ধিসহ একনেক সভায় ৮ হাজার ৭৩৯ কোটি ৬৮ লাখ টাকার মোট ছয়টি প্রকল্প অনুমোদন হয়। প্রধানমন্ত্রী এবং একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার গণভবন থেকে অনলাইনে সভায় সভাপতিত্ব করেন। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই সভা অনুষ্ঠিত হয়। একনেক সভা শেষে প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের সামনে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।