Thank you for trying Sticky AMP!!

স্বাস্থ্যের বাজেট ৫.৪ থেকে ৫ শতাংশে নেমে এল

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতে আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৩৮ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে। গত অর্থবছর অর্থাৎ ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে এ বরাদ্দের প্রস্তাব রেখেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গত বছরের বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দের তুলনায় এবার বরাদ্দ বেড়েছে ১ হাজার ৮৮৯ কোটি টাকা। গত বাজেটের তুলনায় এর বৃদ্ধি ৩ দশমিক ২২ শতাংশ। তবে মোট বাজেটে খাতওয়ারি বরাদ্দের নিরিখে এবার স্বাস্থ্য খাতে ব্যয় কমেছে।

এবার বাজেটের আকার হলো ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। গতবার এর আকার ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক সৈয়দ আবদুল হামিদ প্রথম আলোকে বলেন, মোট বরাদ্দের নিরিখে গত অর্থবছরে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল মোট বাজেটের ৫ দশমিক ৪ শতাংশ। এবার তা হয়েছে ৫ শতাংশ। অর্থাৎ এবার মোট বাজেটের নিরিখে স্বাস্থ্য খাতে বরাদ্দ দশমিক ৪ শতাংশ কমেছে।

অধ্যাপক আবদুল হামিদ বলেন, বাজেট কমেছে মূলত উন্নয়ন ব্যয়ের ক্ষেত্রে। গত বছররে তুলনায় উন্নয়ন ব্যয় ১৭ শতাংশ কম প্রস্তাব করা হয়েছে। এই বাজেট সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে জন্য নতুন কোনো দিকনির্দেশনা দেখাতে পারেনি।

এবারের বাজেটে  ওষুধ, চিকিৎসাসামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী উৎপাদনে প্রয়োজনীয় কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা অব্যাহত রাখার প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া ক্যানসার রোগীদের চিকিৎসা আরও সুলভ করার জন্য ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত ওষুধের আরও কিছু বিদ্যমান ওষুধের কাঁচামাল সংশ্লিষ্ট প্রজ্ঞাপনে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে।

আইভি ক্যানুলা উৎপাদনের অন্যতম প্রধান উপাদান সিলিকন টিউব। তাই রেয়াতি সুবিধায় এই পণ্যটির আমদানির সুযোগ দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

তামাক জাতীয় পণ্য যেমন তরল নিকোটিন, ট্রান্সডারমাল ইউস নিকোটিন পণ্যের বিপরীতে ১৫০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব করা হয়েছে।