Thank you for trying Sticky AMP!!

ফিরে দেখা ২০২৩–এ ২৩

আরও একটি বছর শেষ হচ্ছে। বছরজুড়ে অর্থনীতির নানা বিষয় ছিল আলোচনায়। সাধারণ মানুষকে বেশি ভুগিয়েছে পণ্যমূল্য। নানা সংকটের মধ্যে ছিল সুসংবাদও। ২০২৩ সালে অর্থনীতির আলোচিত ২৩টি ঘটনা নিয়ে এই আয়োজন।

আইএমএফের ঋণ

এ বছর ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে সংস্থাটি। দুই কিস্তিতে এরই মধ্যে প্রায় ১১৬ কোটি ডলার পাওয়া গেছে।

ডলার-সংকট

বছরজুড়েই ছিল এ সংকট। দাম বেঁধে দেওয়া হলেও খোলাবাজার ও ব্যাংকে বাস্তবে ডলারের দাম ছিল ১২০ টাকার ওপরে। ঋণপত্র খুলতে হিমশিম খান ব্যবসায়ীরা।

নিত্যপণ্যের বাজারে রেকর্ড দাম

বছরজুড়ে ডিম, মাংস, চিনি, আলু, পেঁয়াজ, কাঁচা মরিচসহ নিত্যপণ্যের বাজার ছিল অস্থির। কিছু পণ্যের দাম বেঁধে দিয়েও বাজার নিয়ন্ত্রণ করা যায়নি।

রিজার্ভ-সংকট

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ক্ষয় ছিল এ বছরের বহুল আলোচিত ঘটনা। তবে বছর শেষে বাজার থেকে ডলার কিনে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভের উন্নতি ঘটায়।

প্রবাসী আয়ে দুশ্চিন্তা

বৈধ পথে প্রবাসী আয় কমে গিয়েছিল। বৈধ পথে প্রবাসী আয় বাড়াতে নানা উদ্যোগ নেওয়া হয়। সরকারের পাশাপাশি ব্যাংকগুলোও প্রবাসী আয়ে আলাদা প্রণোদনা দেয়।

সোনার দামে রেকর্ড

বছরের শেষ ছয় মাসে সোনার দামে একের পর এক রেকর্ড হয়েছে। এখন এক ভরি সোনার দাম ১ লাখ ১১ হাজার টাকা, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

পোশাক খাতে নতুন মজুরি

পোশাকশ্রমিকের ন্যূনতম মজুরি বাড়িয়ে ১২ হাজার ৫০০ টাকা করা হয়েছে। তবে মজুরি বৃদ্ধির আন্দোলনে চারজন শ্রমিক মারা গেছেন।

মূল্যস্ফীতির চাপ

সার্বিক মূল্যস্ফীতি গত মে মাসে সর্বোচ্চ ৯ দশমিক ৯৪ শতাংশে উঠেছিল। আগস্টে খাদ্য মূল্যস্ফীতি ছিল সাড়ে ১২ শতাংশ। বছর শেষেও মূল্যস্ফীতির চাপ কমেনি।

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ বাতিল

নানা অনিয়মের পর অবশেষে ২১ ডিসেম্বর ব্যাংকটির পর্ষদ ভেঙে দেওয়া হয়। স্বতন্ত্র এক পরিচালকের নেতৃত্বে ব্যাংকটির পর্ষদ পুনর্গঠন করা হয়েছে।

চট্টগ্রামে টানেল চালু

গত ২৮ অক্টোবর চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল চালু হয়। এতে দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারে সাগর উপকূল ঘিরে শিল্পের নতুন সম্ভাবনা তৈরি হয়।

ডিজিটাল ব্যাংকের অনুমোদন

গত অক্টোবরে দেশে প্রথমবারের মতো ৮টি ডিজিটাল ব্যাংকের নীতিগত অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে দুটিকে পূর্ণাঙ্গ ডিজিটাল ব্যাংক গঠনের অনুমোদন দেওয়া হয়।

টাকা-রুপির লেনদেন চালু

গত ১১ জুলাই ভারতের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে প্রথমবারের মতো টাকা-রুপির লেনদেনব্যবস্থা চালু করা হয়। যদিও এ ব্যবস্থায় এখন পর্যন্ত আশানুaরূপ সাড়া মেলেনি।

সর্বজনীন পেনশন চালু

গত ১৭ আগস্ট দেশে প্রথমবারের মতো চালু হয় সর্বজনীন পেনশন সুবিধা। ১৮ বছরের বেশি বয়সের বেসরকারি চাকরিজীবীদের জন্য এ সুবিধা চালু করা হয়।

এফবিসিসিআইয়ে ভোট

ব্যবসায়ী সংগঠনের নেতা নির্বাচনে ভোট প্রায় ‘নাই’ হয়ে গেছে। যদিও গত জুলাইয়ে এফবিসিসিআইয়ে আংশিক ভোট হয়েছে।

দেশে ২৫০ সিসির মোটরসাইকেল

গত সেপ্টেম্বরে সড়কে ৩৭৫ ইঞ্জিন ক্ষমতা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়া হয়। পরে ভারতীয় কোম্পানি বাজাজ ২৫০ সিসির মোটরসাইকেল বাজারে আনে।

নতুন করে মুদ্রানীতি

আবারও বছরে দুবার মুদ্রানীতি ঘোষণায় ফিরেছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি অর্থনীতির সংকট মোকাবিলায় বিশেষজ্ঞদের সঙ্গে মত বিনিময় করে।

জিডিপির প্রান্তিক হিসাব প্রকাশ

চলতি বছর থেকে বিবিএস প্রথমবারের মতো ত্রৈমাসিক ভিত্তিতে মোট দেশজ উৎপাদন বা জিডিপির তথ্য প্রকাশ শুরু করেছে। আইএমএফের শর্ত পূরণে এ ব্যবস্থা চালু হয়।

ব্যাংকাস্যুরেন্স চালু

২২ ডিসেম্বর ব্যাংকাস্যুরেন্স চালুর লক্ষ্যে নীতিমালা জারি হয়। নতুন এ নীতিমালার আওতায় ব্যাংকও এখন থেকে বিমা পণ্য বিক্রি করতে পারবে।

বেঁধে দেওয়া সুদহার প্রত্যাহার

মূল্যস্ফীতি সামাল দিতে ৯ শতাংশ সুদহারের সীমা থেকে বেরিয়ে আসে বাংলাদেশ। চালু হয় স্মার্ট সুদহার, যা এখন বেড়ে হয়েছে সাড়ে ১১ শতাংশ।

খেলাপি ঋণ দেড় লাখ কোটি টাকা

নানা ধরনের ছাড় দিয়েও খেলাপি ঋণ কমাতে সফল হয়নি বাংলাদেশ ব্যাংক। সর্বশেষ গত সেপ্টেম্বর শেষে খেলাপি ঋণ দাঁড়িয়েছে ১ লাখ ৫৫ হাজার ৩৯৮ কোটি টাকা।

নতুন আয়কর আইন

গত জুনে জাতীয় সংসদে নতুন আয়কর আইন বিল আকারে উত্থাপিত হয়েছে। প্রথমবারের মতো আয়কর আইনটি বাংলা ভাষায় প্রণীত হয়েছে।

বঙ্গবাজার ও নিউমার্কেটে আগুন

গত ৪ এপ্রিল ভোরে রাজধানীর বঙ্গবাজার কমপ্লেক্সে আগুন লাগে। ১৫ এপ্রিল ভোরে আগুন লাগে রাজধানীর নিউমার্কেট-সংলগ্ন নিউ সুপার মার্কেটে।

শিল্পে গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি

বছরের শুরুতেই শিল্পের শ্রেণিভেদে গ্যাসের দাম ১৫০ থেকে ১৭৮ শতাংশ পর্যন্ত বেড়েছে। বিদ্যুতের দামও ১৮০ শতাংশের মতো বাড়ানো হয়।