Thank you for trying Sticky AMP!!

৫ প্রকল্পে ১০২ কোটি ডলার দেবে এডিবি

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)

পাঁচ প্রকল্পে ১০২ কোটি মার্কিন ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বাজারদরে বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১১ হাজার ২২০ কোটি টাকা। জ্বালানি, স্বাস্থ্য, শিক্ষা, যোগাযোগ ও স্যানিটেশন—পাঁচ খাতে এই ঋণ দেওয়া হবে।

আজ মঙ্গলবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মধ্যে এ–সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়েছে। ইআরডি সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী ও এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে আলাদা আলাদা পাঁচটি চুক্তিতে সই করেন। শেরেবাংলা নগরের ইআরডি সম্মেলনকক্ষে এই চুক্তিস্বাক্ষর অনুষ্ঠান হয়। এতে উভয় পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেওয়া হয়।

স্থানীয়ভাবে টিকা উৎপাদনের কারখানা তৈরির একটি প্রকল্পে ৩৩ কোটি ৬৫ লাখ ডলার ঋণ দিচ্ছে এডিবি। গোপালগঞ্জে এই কারখানা নির্মাণ করবে এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড। এই কারখানায় প্রতিবছর ৫ কোটি ৮০ লাখ টিকা উৎপাদনের সক্ষমতা থাকবে। এ ছাড়া একটি গবেষণা কেন্দ্রও স্থাপন করা হবে।

এ বিষয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বলেন, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমুনাইজেশনের (জিএভিআই) আওতায় বাংলাদেশ টিকা কার্যক্রম বাস্তবায়নে সফল হয়েছে। স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হয়ে গেলে জিএভিআই থেকে আর টিকা পাবে না। তখন এই টিকা বানানোর কারখানাটি কাজে লাগবে।

অন্য যে চারটি প্রকল্পে এডিবি অর্থ দেবে সেগুলো হলো স্মার্ট মিটারিং এনার্জি ইফিশিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্টে ২০ কোটি ডলার; পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে পানি ও স্যানিটেশন সুবিধা বাড়ানোর প্রকল্পে ৯ কোটি ডলার; চতুর্থ শিল্পবিপ্লবের প্রস্তুতি নিতে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে ১০ কোটি ডলার এবং ঢাকা উত্তর–পশ্চিমাঞ্চলের করিডরের উন্নয়নে ৩০ কোটি ডলার।