Thank you for trying Sticky AMP!!

উৎকণ্ঠার দিনে লেনদেনে রেকর্ড

সূচকের উত্থান ও লেনদেনে রেকর্ড দিয়ে দিন শেষ হয়েছে শেয়ারবাজারে। আজ সোমবার চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৪৮ পয়েন্টে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১৩৫ পয়েন্ট।

ডিএসইতে আজ রেকর্ড লেনদেন হয়েছে। আজ ২ হাজার ৯৫৩ কোটি টাকার লেনদেন হয়েছে। ২০১০ সালের ৫ই ডিসেম্বরের পর যা সর্বোচ্চ লেনদেন। ওই দিন লেনদেন হয় ৩ হাজার ২৫০ কোটি টাকা। ডিএসইতে আজ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৪ টির, কমেছে ১৪৬ টির, অপরিবর্তিত আছে ২৫ টির দর।

শেয়ারবাজার নিয়ে গতকাল রোববার এক দিনে দুই নিয়ন্ত্রক সংস্থার দুই নির্দেশনা নিয়ে চলে তুমুল আলোচনা-সমালোচনা। নির্দেশনা দুটি জারি করে মুদ্রাবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাংলাদেশ ব্যাংক যে নির্দেশনা জারি করেছে, তাতে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা দেখা দিয়েছে। আর সেই নেতিবাচক প্রভাব রোধে বিএসইসি সর্বোচ্চ ঋণ সুবিধা দিতে সূচকের সীমা ১ হাজার পয়েন্ট বাড়িয়েছে। সেই হিসেবে দুই নির্দেশনা এক অর্থে পরস্পরবিরোধী। আর এর কী প্রভাব পড়বে শেয়ারবাজার তা নিয়ে উৎকণ্ঠা ছিল বিনিয়োগকারীদের।

গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক সব ব্যাংককে নির্দেশ দিয়েছে শেয়ারবাজারে তাদের বিনিয়োগসংক্রান্ত প্রতিদিনের তথ্য দিনে দিনে জানাতে হবে। ওই দিন বিষয়টি জানাজানি হয় দুপুরের পর। ততক্ষণে অবশ্য শেয়ারবাজারে লেনদেন শেষ হয়ে যায়। লেনদেন শেষ হলেও বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনা নিয়ে আলোচনা ও উদ্বেগ ছড়াতে থাকে শেয়ারবাজারের বিনিয়োগকারীসহ বাজারসংশ্লিষ্টদের মনে। সামাজিক বিভিন্ন যোগাযোগমাধ্যমও সরব ছিল এ নিয়ে। সেই উদ্বেগ-উৎকণ্ঠার বার্তা দ্রুত পৌঁছে যায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কানে। বাজারের স্বার্থে তারাও জারি করল নতুন নির্দেশনা। বলা হলো প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮ হাজার পয়েন্টে না যাওয়া পর্যন্ত সর্বোচ্চ (১০০ টাকার বিপরীতে ৮০ টাকা) ঋণসুবিধা পাবেন বিনিয়োগকারীরা। আগে সূচকের ৭ হাজার পয়েন্টের মধ্যে এ সুবিধা সীমাবদ্ধ রাখা হয়েছিল। এই দুই সিদ্ধান্তের প্রতিক্রিয়া নিয়ে আজ উৎকণ্ঠা ছিল শেয়ারবাজারে।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো, আইএফআইসি, লঙ্কা বাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার, মালেক স্পিনিং, কেয়া কসমেটিকস, ইসলামি ফাইন্যান্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বিডি ফাইন্যান্স, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড ও লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।
অপরদিকে সিএসইতে আজ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭০ টির, কমেছে ১২৬ টির, অপরিবর্তিত আছে ২৪ টির দর।