Thank you for trying Sticky AMP!!

টানা দরপতন শেয়ারবাজারে

শেয়ারবাজার

দরপতন হয়েই চলেছে শেয়ারবাজারে। আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসেও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬৮ পয়েন্ট। এই নিয়ে টানা ৬ কার্যদিবসে সূচকটি ২৭৮ পয়েন্ট কমে নেমে এসেছে সাড়ে ৪ হাজার পয়েন্টের নিচে। আজ লেনদেন শেষে সূচকটি অবস্থান করছে ৪ হাজার ৪৪০ পয়েন্টে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচকটি কমেছে ১৯৯ পয়েন্ট।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, আর্থিক খাত তথা ব্যাংক খাতের সুদহার কমে যাওয়া ও আমানতের বিমা সুবিধা নিয়ে বিভ্রান্তির ধাক্কা লেগেছে শেয়ারবাজারেও। ব্যাংকের ঋণ-আমানতের সুদহার নয়-ছয়ে নামিয়ে আনা এবং আমানতের সর্বোচ্চ বিমা সুবিধা নিয়ে বিভ্রান্তি ও গুজবের কারণে শেয়ারবাজারে ব্যাংক খাতের শেয়ারের ব্যাপক দরপতন ঘটে, যার নেতিবাচক প্রভাব পড়েছে সূচকে। ব্যাংকের পাশাপাশি বড় মূলধনি এবং বহুজাতিক কোম্পানির শেয়ারের দামও কমেছে।

দিন শেষে ঢাকার বাজারে লেনদেনের পরিমাণ ৫৬১ কোটি ৪১ লাখ টাকার, যা আগের দিনের চেয়ে প্রায় ৬৬ কোটি টাকা কম। গত কার্যদিবস লেনদেনের পরিমাণ ছিল ৬২৭ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ২৫০টির আর দর অপরিবর্তিত আছে ৪৬টির ।

অপর শেয়ারবাজার সিএসইতে আজ লেনদেন হয়েছে ১৯ কোটি টাকা। গতকাল লেনদেন হয় ৩৩ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ১৬২টির, আর দর অপরিবর্তিত আছে ২৪টির।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ব্র্যাক ব্যাংক, ভিএফএস থ্রেড ডায়িং লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল পলিমার, গ্রামীণফোন, ফার কেমিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।