Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধের তাপে অস্থিরতা বিশ্ব পুঁজিবাজারে

বাণিজ্যযুদ্ধের আশঙ্কায় অস্থিরতা শুরু হয়েছে বিশ্ব পুঁজিবাজারে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধের তাপে বিশ্ব পুঁজিবাজারে অস্থিরতা শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিশ্বের বেশির ভাগ শেয়ারবাজারেই দরপতন হয়। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে চীন থেকে আমদানি করা আরও ২০০ বিলিয়ন ডলার পণ্যের ওপর শুল্ক বসানোর হুঁশিয়ারি দেন। শুল্কের আওতায় আনা হচ্ছে নতুন নতুন পণ্য।

বেশ কিছুদিন ধরে একটি বাণিজ্যচুক্তিতে পৌঁছাতে আলোচনা চলছে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। তবে এই আলোচনা চীন টেনে টেনে লম্বা করছে—এমন অভিযোগ ট্রাম্পের। আর তাই আর সময় দিতে রাজি নন তিনি। হুঁশিয়ারি দিলেন শুল্ক বাড়ানোর।

পরে গত সোমবার চীনের বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ আনেন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লিথিজার। তিনি বলেন, ‘গত সপ্তাহে আলোচনায় আমরা দেখেছি, চীন প্রতিশ্রুতি ভঙ্গ করেছে, যা অগ্রহণযোগ্য বলে আমরা মনে করি।’ তিনি অভিযোগ করেন, প্রায় চূড়ান্ত হয়ে যাওয়া বাণিজ্যচুক্তির খসড়ায় চীন উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করার চেষ্টা করেছে।

আর এই আলোচনায় অস্থিরতা শুরু হয়েছে পুঁজিবাজারে। গতকাল লেনদেন শেষে যুক্তরাষ্ট্রের ডাও জোন্স সূচক কমে ১ দশমিক ৮ শতাংশ, এসঅ্যান্ডপি ৫০০ সূচক কমেছে ১ দশমিক ৭ শতাংশ। লন্ডনের পুঁজিবাজারে এফটিএসই-১০০ সূচক কমে ১ দশমিক ৬ শতাংশ। নেতিবাচক প্রভাব দেখা গেছে ইউরোপের পুঁজিবাজারেও। ফ্রান্স ও জার্মানির পুঁজিবাজারের প্রধান সূচক কমেছে ১ দশমিক ৬ শতাংশ। টানা দুই দিন ধরেই পতনের ধারায় এই দুই সূচক।

মার্কিন কর্তৃপক্ষ অসন্তুষ্ট থাকলেও চলতি সপ্তাহে পূর্বনির্ধারিত সময় অনুযায়ী বাণিজ্য আলোচনা চালাতে ওয়াশিংটন যাচ্ছেন চীনের ভাইস প্রেসিডেন্ট। অবশ্য অভিযোগ করলেও বাণিজ্যশুল্ক নিয়ে এখনো একটি চুক্তিতে যাওয়া সম্ভব বলে মনে করেন লিথিজার।