Thank you for trying Sticky AMP!!

শেয়ারবাজারে সূচক বাড়ছে

শেয়ারবাজার

শেয়ারবাজারে সূচক বাড়তে দেখা যাচ্ছে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে লেনদেনের শুরুতে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১ পয়েন্ট। অবস্থান করছে ৩ হাজার ৯৭১ পয়েন্টে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৩২ পয়েন্ট।

ভুল সংশোধন করে নতুন করে শেয়ারের ন্যূনতম দাম বেঁধে দেওয়ায় ডিএসইতে গতকাল রোববার বেশ কিছু শেয়ারের দাম আগের দিনের চেয়ে কমে যায়। এতে ঢাকার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স দিন শেষে ১৫ পয়েন্ট কমেছে। সিএসই নতুন বিধান মেনে গতকাল থেকে শেয়ারের ন্যূনতম মূল্য বেঁধে দেয়। এতে বেশির ভাগ শেয়ারের দাম আগের দিনের চেয়ে বেড়েছে। এতে সার্বিক সূচকটি বাড়ে ৫৩ পয়েন্ট। তবে আজকে সূচক বাড়তে দেখা যাচ্ছে ডিএসইতে।

বেলা ১১টা নাগাদ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৮ কোটি ৩৮ লাখ টাকার। সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ২৯ লাখ টাকার।

করোনার হানায় শেয়ারবাজারে অস্বাভাবিক যে ধস নামে, তা ঠেকাতে গত বৃহস্পতিবার শেয়ারের দাম বেঁধে দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সরকারের আদেশে বিএসইসি নতুন এ বিধান করে। নতুন বিধান অনুযায়ী, ১১ থেকে ১৮ মার্চ পর্যন্ত পাঁচ কার্যদিবসে লেনদেন হওয়া কোম্পানিগুলোর দিন শেষের বাজারমূল্যের গড়কে ফ্লোর মূল্য বা সর্বনিম্ন মূল্য হিসেবে বেঁধে দেওয়া হয়। বেঁধে দেওয়া এ সর্বনিম্ন দামের নিচে নামতে পারবে না লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের দাম। নির্দিষ্ট একটি সীমার নিচে শেয়ারের দাম নামার সুযোগ না থাকায় সূচকও নির্ধারিত একটি পর্যায়ের পর আর কমতে পারবে না। বৃহস্পতিবার নতুন এ বিধান করার পর ডিএসইর পাঁচ দিনের বাজারমূল্যের ভিত্তিতে গড়মূল্য নির্ধারণ করতে গিয়ে হিসাবে ভুল করে।