Thank you for trying Sticky AMP!!

সূচক বাড়লেও লেনদেন কমেছে ডিএসইতে

তিন কার্যদিবস পর সূচকের উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। তবে গত কার্যদিবসের (রোববার) তুলনায় কমেছে লেনদেনের পরিমাণ। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ডিএসইএক্স বেড়েছে ২৬ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৮২৮ পয়েন্টে। গত কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৯৫ কোটি টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, আজ মোট লেনদেন হয়েছে ৮৮৯ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ১৫৫টির আর দর অপরিবর্তিত আছে ৪২টির। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ১৯ পয়েন্ট। মোট লেনদেন হয় ৯৮৪ কোটি টাকা।

আজ লেনদেনের শীর্ষে রয়েছে যে ১০ কোম্পানি, সেগুলো হলো ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, সিঙ্গারবিডি, মেঘনা পেট্রোলিয়াম, বারাকা পাওয়ার, মুন্নু সিরামিক, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, গ্রামীণফোন ও পাওয়ার গ্রিড।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো পাওয়ার গ্রিড, ডেসকো, মুন্নু স্টাফলার, মুন্নু সিরামিকস, উসমানিয়া গ্যালভানাইজিং, তিতাস গ্যাস, সিম টেক্সটাইল, সুহৃদ, বিবিএস ও পপুলার লাইফ ইনস্যুরেন্স।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো এশিয়ান ইনস্যুরেন্স, গ্লোবাল ইনস্যুরেন্স, পূরবী জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রিমিয়ার ইনস্যুরেন্স, ঢাকা ইনস্যুরেন্স, কর্ণফুলী, নর্দান ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, সোনার বাংলা ইনস্যুরেন্স ও ইস্টল্যান্ড।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৮৫৬ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১১৭টির। কমেছে ১২৭টির। অপরিবর্তিত রয়েছে ২৮টির।