Thank you for trying Sticky AMP!!

মূল্য সংশোধনে শেয়ারবাজারে বড় দরপতন

শেয়ারবাজার

বাজেটের পর আজ মঙ্গলবার ঢাকার শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। বিমা, বিদ্যুৎ-জ্বালানি, তথ্য প্রযুক্তিসহ গত কয়েক দিনে যেসব খাতের মূল্যবৃদ্ধি হয়েছিল, সেগুলোর মূল্য সংশোধন হওয়ায় আজ এই দরপতন হয়েছে।

ঢাকার শেয়ারবাজারে আজ তিনটি সূচকেরই বড় পতন হয়েছে। প্রধান সূচক ডিএসইএক্সের পতন হয়েছে ৪০ দশমিক ১০ পয়েন্ট, ডিএসইএস সূচকের পতন হয়েছে ১০ পয়েন্ট, ডিএস ৩০ সূচকের পতন হয়েছে ৯ দশমিক ৪৭ পয়েন্ট।

যদিও আজ ঢাকার শেয়ারবাজারে এক হাজার ৮৬ কোটি টাকার লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ২৫৭ কোটি টাকার শেয়ার। অর্থাৎ গতকালের চেয়ে আজ ১৭০ কোটি টাকা কম লেনদেন হয়েছে।

বাজেটের পর এ সপ্তাহে শেয়ারবাজারের লেনদেনে নতুন করে গতি এসেছিল। শেয়ারবাজার নিয়ে বাজেটে খারাপ কিছু নেই, এতেই বিনিয়োগকারীরা আশ্বস্ত হয়েছেন। কারণ, বাজেটের আগে শোনা গিয়েছিল, শেয়ারবাজারে বিনিয়োগ করে করদাতা বিনিয়োগজনিত যে কর রেয়াত সুবিধা ছিল, তা তুলে নেওয়া হবে। কিন্তু সেটি হয়নি। তার প্রভাবে গতকাল সোমবার সাত মাস পর ঢাকার বাজারে সর্বোচ্চ লেনদেন হয়। এর আগে সর্বশেষ গত ৮ নভেম্বর ডিএসইতে সর্বোচ্চ ১ হাজার ৪৯৫ কোটি টাকার লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষকেরা বলছেন, আজ বিনিয়োগকারীরা মুনাফা তুলে নেওয়ায় বাজারের তিনটি সূচকেরই পতন হয়েছে।

আজ দিন শেষে লেনদেনের শীর্ষে ছিল এওএল, এই কোম্পানির লেনদেন হয়েছে ৫২ কোটি টাকার শেয়ার; দ্বিতীয় স্থানে আছে ইন্ট্রাকো, তৃতীয় স্থানে আছে মেঘনা লাইফ। আজ বিমা কোম্পানির শেয়ারের দাম কমলেও লেনদেনের শীর্ষ তালিকায় দুটি বিমা কোম্পানি ছিল।