Thank you for trying Sticky AMP!!

শেয়ারবাজার

রূপালী ও লংকাবাংলার বন্ডের অনুমোদন

দেশের একটি ব্যাংক ও একটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বন্ড ছেড়ে বাজার থেকে ১ হাজার ৪০০ কোটি টাকা সংগ্রহ করবে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রতিষ্ঠান দুটির বন্ডের অনুমোদন দিয়েছে। গতকাল বৃহস্পতিবার বিএসইসির কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। কমিশন সভা শেষে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিএসইসি।

বিএসইসি যে দুটি প্রতিষ্ঠানের বন্ড অনুমোদন করেছে, সেগুলো হলো রাষ্ট্রমালিকানাধীন রূপালী ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ফাইন্যান্স। এর মধ্যে রূপালী ব্যাংক অরূপান্তরযোগ্য বন্ড ছেড়ে বাজার থেকে ১ হাজার ২০০ কোটি টাকা সংগ্রহ করবে। আর লংকাবাংলা ফাইন্যান্স ইস্যু করবে ২০০ কোটি টাকার বন্ড। দুটি বন্ডই প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক ও উচ্চ সম্পদশালী ব্যক্তির কাছে বিক্রি করা হবে।

রূপালী ব্যাংকের বন্ডের প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য বা ফেসভ্যালু নির্ধারণ করা হয়েছে এক কোটি টাকা। বন্ডের মাধ্যমে সংগ্রহ করা অর্থ ব্যাংকটি তাদের মূলধন ভিত্তি শক্তিশালী করতে ব্যবহার করবে।

এ বন্ডের ট্রাস্টি বা হেফাজতকারী হিসেবে দায়িত্ব পালন করবে ব্র্যাক ব্যাংকের সহযোগী মার্চেন্ট ব্যাংক ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্টস। আর এ বন্ডের অর্থ সংগ্রহকারী বা আয়োজক হিসেবে থাকবে সিটি ব্যাংকের সহযোগী মার্চেন্ট ব্যাংক সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস।

লংকাবাংলা ফাইন্যান্সের বন্ডের প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ৮ লাখ ৩৩ হাজার ৩৩৩ টাকা। বন্ডের মাধ্যমে প্রতিষ্ঠানটি বাজার থেকে যে অর্থ সংগ্রহ করবে, তা দিয়ে ব্যক্তি, করপোরেট ও এসএমই খাতে ঋণ প্রদানে কাজে লাগাবে।

এ বন্ডে যারা বিনিয়োগ করবে তাদের জন্য কুপন হার নির্ধারণ করা হয়েছে ৯ থেকে ১০ শতাংশ। লংকাবাংলার এ বন্ডের হেফাজতকারী হিসেবে দায়িত্ব পালন করবে মার্চেন্ট ব্যাংক গ্রিন ডেলটা ক্যাপিটাল। আর বন্ডের অর্থ সংগ্রহকারী হিসেবে দায়িত্ব পালন করছে লংকাবাংলা ফাইন্যান্স নিজেই।