Thank you for trying Sticky AMP!!

অংশীজনদের সঙ্গে বৈঠকের খবরে শেয়ারবাজারে কৃত্রিম উত্থান

শেয়ারবাজার

গত কয়েক দিনের অস্বাভাবিক দরপতনের পর আজ ঢাকার শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছে। যদিও বাজার সংশ্লিষ্টরা বলছেন, এই ঘুরে দাঁড়ানোর বিষয়টি কৃত্রিম প্রকৃতির।

আজ সকাল থেকে যত কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে, তার মধ্যে বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। ফলে বাজারের তিনটি সূচকই ঊর্ধ্বগামী। তবে আজ সকার ১০টা ও ১১টায় শেয়ারবাজারের অংশীজনদের নিয়ে পৃথক দুটি সভা করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এই খবরে আজ সকাল থেকে শেয়ারবাজারে এক ধরনের কৃত্রিম উত্থান দেখা গেছে। বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। তবে লেনদেন তেমন একটা হয়নি। মূলত আজ দুটি সভার প্রভাবে কৃত্রিমভাবে সূচকের উত্থান হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

অন্যদিকে লেনদেনের শীর্ষে আছে যেসব কোম্পানি, সেই সব কোম্পানির শেয়ারের দাম গত কয়েক মাস ধরে অস্বাভাবিক হারে বাড়ছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, এসব কারসাজির মাধ্যমে এসব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি লেনদেনের তালিকায় শীর্ষে নেই।

আজও লেনদেনের তালিকায় শীর্ষে আছে ফুওয়াং ফুড, গত কয়েক মাস ধরেই এই কোম্পানির শেয়ার শীর্ষ তালিকায় থাকছে। এরপর আছে সি পার্ল লিমিটেড, যে কোম্পানির শেয়ারের দাম কৃত্রিমভাবে বৃদ্ধি নিয়ে অনেক খবর ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। তৃতীয় স্থানে আছে সিমটেক্স।
দিনের প্রথম দুই ঘণ্টায় লেনদেন হয়েছে ১৪১ কোটি টাকার শেয়ার, অর্থাৎ বাজারে আজ বিনিয়োগকারীদের তেমন একটা অংশগ্রহণ নেই। তবে তিনটি সূচকই ঊর্ধ্বমুখী। প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩১ দশমিক ২৯ পয়েন্ট, ডিইসইএস বেড়েছে ৬ দশমিক ৬৭ পয়েন্ট আর ডিএস ৩০ সূচক বেড়েছে ১২ দশমিক ৩২ পয়েন্ট।