Thank you for trying Sticky AMP!!

ছয় মাস পর সর্বোচ্চ লেনদেন শেয়ারবাজারে

শেয়ারবাজার

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আবার হাজার কোটি টাকা ছাড়িয়েছে। আজ বুধবার ডিএসইতে দিন শেষে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ১১০ কোটি টাকা। গত সাড়ে ছয় মাসের মধ্যে এটিই ডিএসইতে সর্বোচ্চ লেনদেন। এর আগে সর্বশেষ গত বছরের ৮ নভেম্বর ডিএসইতে সর্বোচ্চ ১ হাজার ৪৯৫ কোটি টাকার লেনদেন হয়েছিল।

ঢাকার বাজারে আজ লেনদেনে আধিপত্য ছিল বিমা খাতের কোম্পানিগুলোর। পাশাপাশি ছিল ব্লক মার্কেটের উল্লেখযোগ্য লেনদেন। মূলত বিমা কোম্পানি ও ব্লক মার্কেটের লেনদেনের ওপর ভর করেই এদিন হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছে ঢাকার বাজারে। ডিএসইতে আজ বিমা কোম্পানিগুলোর সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল প্রায় আড়াই শ কোটি টাকা। আর ব্লক মার্কেটের লেনদেনের পরিমাণ ছিল ১৩২ কোটি টাকার। এ দুইয়ে মিলে লেনদেন হয় প্রায় ৩৮২ কোটি টাকার।

বিমা কোম্পানিগুলোর লেনদেনের বৃদ্ধির পেছনে বড় ভূমিকা রেখেছে মোটরযানের বিমা বাধ্যতামূলক করার সরকারি উদ্যোগের খবরটি। সরকার দেশের সব ধরনের যানবাহনের বিমা বাধ্যতামূলক করার উদ্যোগ নিয়েছে। এ জন্য আইন সংশোধন করতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এ খবর আজ সকালে জানাজানি হওয়ার পর বিমা কোম্পানির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের বাড়তি আগ্রহ তৈরি হয়। দিনের শুরুতে লেনদেন হওয়া অধিকাংশ বিমা কোম্পানির শেয়ারের দাম বাড়লেও দিন শেষে অনেকগুলোর মূল্য সংশোধন হয়।

দিনের শেষভাগে এসে বিমা কোম্পানির শেয়ারের মূল্য সংশোধন হওয়ায় তার প্রভাব পড়েছে অন্যান্য খাতেও। তাতে সূচকে নেতিবাচক প্রভাব পড়ে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের ৬ হাজার ৩০৪ পয়েন্টের অবস্থানে অপরিবর্তিত ছিল। এদিন লেনদেন হওয়া ৩৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে অপরিবর্তিত ছিল ১৯১টির দাম। আর দরপতন হয়েছে ৯৯টির, দাম বেড়েছে ৭৪টির।