Thank you for trying Sticky AMP!!

বোনাস লভ্যাংশ ঘোষণায় আরও বিধিনিষেধ আরোপ

শেয়ারবাজার

তিনটি বিশেষ কারণ ছাড়া এখন থেকে শেয়ারবাজারের কোনো কোম্পানি বোনাস বা স্টক লভ্যাংশ ঘোষণা করতে পারবে না। এমনকি শেয়ারবাজারে তালিকাভুক্তির তিন বছরের মধ্যে কোনো কোম্পানি নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন ছাড়া কোনো বোনাস লভ্যাংশ ঘোষণা করতে পারবে না। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত সোমবার এ–সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

বিএসইসি বলছে, শেয়ারবাজারের কোম্পানিগুলো মূলত তিনটি ক্ষেত্রে বোনাস লভ্যাংশ ঘোষণা করতে পারবে। যে তিন ক্ষেত্রে বোনাস লভ্যাংশ ঘোষণা করা যাবে, সেগুলো হলো কোম্পানির আধুনিকায়ন, সম্প্রসারণ ও প্রতিস্থাপন; নিয়ন্ত্রক সংস্থার চাহিদার পরিপ্রেক্ষিতে মূলধন বৃদ্ধির প্রয়োজনে ও লাভজনক কোনো বিনিয়োগ বা পুনর্বিনিয়োগের ক্ষেত্রে। এর বাইরে অন্য কোনো কোম্পানি বিএসইসির অনুমোদন ছাড়া বোনাস লভ্যাংশ ঘোষণা করতে পারবে না।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, কোনো কোম্পানির পরিচালনা পর্ষদে বোনাস লভ্যাংশ ঘোষণার সিদ্ধান্ত হওয়ার পর তা অনুমোদনের জন্য তিন কার্যদিবসের মধ্যে বিএসইসিতে আবেদন করতে হবে। ওই আবেদন পাওয়ার পর বিএসইসি নির্ধারিত বিধান সাপেক্ষে সংশ্লিষ্ট কোম্পানির ঘোষিত লভ্যাংশ অনুমোদন বা বাতিলের সিদ্ধান্ত নেবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, তালিকাভুক্তির তিন বছর অতিবাহিত না হওয়া পর্যন্ত কোনো কোম্পানি বোনাস লভ্যাংশ ঘোষণা করতে চাইলে বিএসইসির পূর্বানুমতি লাগবে। একইভাবে ‘জেড’ শ্রেণিভুক্ত কোম্পানি বোনাস লভ্যাংশ ঘোষণা করতে চাইলে পূর্বানুমতি লাগবে।

বিএসইসির সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এত দিন বোনাস লভ্যাংশ ঘোষণার ক্ষেত্রে নানাভাবে নানা সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছিল। এখন এক আদেশের আওতায় সব কটি বিষয়কে একত্র করা হয়েছে।