Thank you for trying Sticky AMP!!

সোশ্যাল ইসলামী ব্যাংকের ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

বিনিয়োগকারীদের জন্য মোট ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান সোশ্যাল ইসলামী ব্যাংক। এর মধ্যে ৫ শতাংশ নগদ লভ্যাংশ ও বাকি ৫ শতাংশ বোনাস লভ্যাংশ আকারে দেওয়া হবে।

গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া সর্বশেষ হিসাববছরের জন্য এ লভ্যাংশ দেবে সোশ্যাল ইসলামী ব্যাংক। ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার বিষয়ে সুপারিশ করা হয়। আজ বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
লভ্যাংশ ঘোষণার কারণে নিয়ম অনুযায়ী আজ ব্যাংকটির শেয়ারের দামের উত্থান-পতনের ক্ষেত্রে কোনো ধরনের সীমা আরোপ থাকছে না।

ডিএসই সূত্রে জানা যায়, সর্বশেষ হিসাববছরে সোশ্যাল ইসলামী ব্যাংকের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৬ পয়সা, যা ২০২২ সালে ছিল ১ টাকা ৯০ পয়সা।

সমাপ্ত হিসাববছরে ব্যাংকটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২০ টাকা ৭০ পয়সা। এটি ২০২২ সালে ছিল ১৯ টাকা ২৪ পয়সা। এ ছাড়া গত বছর সোশ্যাল ইসলামী ব্যাংকের নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার বা শেয়ারপ্রতি নগদ অর্থের প্রবাহ হয়েছে ৮ টাকা ৩০ পয়সা, যা এর আগের বছর ছিল ঋণাত্মক ১ টাকা।

মূলত আগের বছরের তুলনায় আমানত ও বিনিয়োগের ক্ষেত্রে নগদ প্রবাহ বেশি হওয়ার কারণে শেয়ারপ্রতি নগদ অর্থের প্রবাহ বেড়েছে বলে জানায় সোশ্যাল ইসলামী ব্যাংক।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৬ জুন ডিজিটাল প্ল্যাটফর্মে ইসলামী ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে। সেখানে বিনিয়োগকারীরা লভ্যাংশ প্রদানের প্রস্তাব অনুমোদন করবেন। এ জন্য আগামী ১৯ মে রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।