Thank you for trying Sticky AMP!!

এশীয় মুদ্রায় রাশিয়ার কয়লা কিনছে ভারত

চীনের মুদ্রা ইউয়ান

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ার ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। রাশিয়া সুইফট হিসাব বন্ধ করে দেওয়া হয়েছে। জবাবে রাশিয়া বিকল্প পথে মিত্রদেশগুলোর সঙ্গে বাণিজ্য করছে। আর গ্যাস ক্রেতাদের রুবলে গ্যাস কিনতে বাধ্য করেছে।

এই যুদ্ধের মধ্য দিয়ে বিশ্বব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। বলা যায়, এখন পর্যন্ত এই যুদ্ধে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, এশীয় মুদ্রা ব্যবহার করে ভারতের কোম্পানিগুলো রাশিয়ার কাছ থেকে কয়লা কিনছে।

এতে মস্কোর ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা পাশ কাটাতে পারছেন ভারতীয় ব্যবসায়ীরা। খবর রয়টার্সের

এর আগে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছিল, চীনের মুদ্রা ইউয়ান দিয়ে রাশিয়ার কয়লা কিনছে ভারত। তবে এবার শুধু ইউয়ান নয়; আরব আমিরাতের দিরহাম ও হংকংয়ের ডলার ব্যবহার করে ভারত রাশিয়ার কাছ থেকে কয়লা কিনছে বলে জানা গেছে। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরই রাশিয়া থেকে তেল ও কয়লা কেনা ব্যাপকভাবে বাড়িয়েছে ভারত। এসব কারণে নিষেধাজ্ঞার আঁচ মস্কোর গায়ে তেমন একটা লাগছে না। বিনিময়ে কাঁচামাল কেনার ক্ষেত্রে ভারতকে অন্যান্য দেশের চেয়ে বেশি ছাড় দিচ্ছে রাশিয়া।

রয়টার্সের তথ্য অনুসারে, জুন মাসে ডলার ব্যতীত অন্য দেশের মুদ্রা ব্যবহার করে ৭ লাখ ৪২ হাজার টন রাশিয়ার কয়লা কিনেছে ভারত। সেই মাসে নয়াদিল্লি সর্বমোট ১৭ লাখ টন কয়লা আমদানি করেছে। এর মধ্যে প্রায় ৪৪ শতাংশই ডলারের বদলে অন্য মুদ্রা দিয়ে কিনেছে তারা।

জুন মাসে রাশিয়ার কয়লা কিনতে যে পরিমাণ ডলার-বহির্ভূত মুদ্রা ব্যবহার করা হয়েছে, তার ৩১ শতাংশ ছিল ইউয়ান ও ২৮ শতাংশ ছিল হংকং ডলার। ইউরো ব্যবহার করা হয়েছে ২৫ শতাংশের কম এবং আমিরাতি দিরহাম ব্যবহার হয়েছে প্রায় ছয় ভাগের এক ভাগ।