Thank you for trying Sticky AMP!!

বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বাঙ্গা সম্পর্কে ১০ তথ্য

অজয় বাঙ্গা

সবকিছু ঠিকঠাক থাকলে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে আগামী মে মাসের শুরুতে আসছেন ভারতীয় মার্কিন নাগরিক অজয় বাঙ্গা। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে অজয় বাঙ্গাকে মনোনয়ন দিয়েছেন। রীতি অনুযায়ী, এ পদে মনোনয়ন দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

গত সপ্তাহে বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস তাঁর মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই পদত্যাগ করবেন বলে ঘোষণা দেন। ম্যালপাসের মেয়াদ ছিল আগামী বছরের এপ্রিল পর্যন্ত। ট্রাম্প জমানায় মার্কিন অর্থ বিভাগের আন্তর্জাতিক-বিষয়ক শীর্ষ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন ম্যালপাস। এরপর ২০১৯ সালের এপ্রিলে বিশ্বব্যাংকের প্রধানের পদে যোগ দেন তিনি। এক দশকের বেশি সময় অধুনালুপ্ত বিনিয়োগ ব্যাংক বিয়ার স্টার্নসের প্রধান অর্থনীতিবিদ ছিলেন ম্যালপাস।

Also Read: বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট ভারতীয়–মার্কিন নাগরিক অজয় বাঙ্গা

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদ থেকে তাঁর পদত্যাগের ঘোষণার পর গত বৃহস্পতিবার অজয় বাঙ্গার মনোনয়নপ্রক্রিয়া শুরু হয়।

জলবায়ু পরিবর্তন ও অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বব্যাংক যে পদ্ধতিতে বৃহত্তর ঋণ প্রদান কর্মসূচি পরিচালনা করে, তা পরিবর্তন করতে চেয়েছিলেন ডেভিড ম্যালপাস। এ নিয়ে কয়েক মাস ধরে মার্কিন ট্রেজারি সেক্রেটারি ইয়েলেনের কাছ থেকে চাপে ছিলেন ম্যালপাস। শেষমেশ গত মঙ্গলবার জ্যানেট ইয়েলেনকে পদত্যাগের সিদ্ধান্তের কথা জানান ম্যালপাস।

এদিকে অজয় বাঙ্গাকে বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন দেওয়ার পর তাঁর সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘ইতিহাসের এই ক্রান্তিকালে বিশ্বব্যাংককে নেতৃত্ব দেওয়ার মতো যোগ্য মানুষ অজয় বাঙ্গা। সরকারি-বেসরকারি সম্পদ সংগ্রহ করার ক্ষেত্রে বাঙ্গার প্রভূত অভিজ্ঞতা আছে। জলবায়ু পরিবর্তনসহ এ সময়ের অন্যান্য গুরুতর সমস্যা নিরসনে তাঁর অভিজ্ঞতা কাজে লাগবে।’

বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন পাওয়া অজয় বাঙ্গা যুক্তরাষ্ট্রের ইকুইটি প্রতিষ্ঠান জেনারেল আটলান্টিকের ভাইস চেয়ারম্যান হিসিবে কর্মরত আছেন। মাস্টারকার্ডের প্রধান হিসেবেও কাজ করেছেন তিনি। ১৯৯৬ সালে অজয় বাঙ্গা ভারত থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক। এই অজয় বাঙ্গাই হতে যাচ্ছেন জন্মসূত্রে প্রথম ভারতীয় নাগরিক, যিনি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে বসতে যাচ্ছেন। আসুন, অজয় বাঙ্গা সম্পর্কে জেনে নিই ১০ তথ্য।

Also Read: প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস সমালোচনার মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন

১. ভারতের পুনেতে ১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন অজয় বাঙ্গা। তাঁর বাবা হরভজন সিং বাঙ্গা ও মা যশবন্ত বাঙ্গা। হরভজন সিং ভারতীয় আর্মির জেনারেল ছিলেন। অজয় বাঙ্গার সহধর্মিণী রিতু বাঙ্গা।

২. দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক করেন অজয় বাঙ্গা। তারপর আহমেদাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে এমবিএ ডিগ্রি নেন তিনি।

৩. পড়াশোনা শেষ করে ১৯৮১ সালে নেসলে ইন্ডিয়ায় কর্মজীবন শুরু করেন অজয় বাঙ্গা। পরে ভারত ও মালয়েশিয়ায় সিটি ব্যাংকে কাজ করেন।

৪. ১৯৯৬ সালে অজয় বাঙ্গা যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। যোগ দেন পেপসিকোতে। সেখানে তিনি ১৩ বছর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদেও ছিলেন অজয় বাঙ্গা।

৫. ২০০৯ সালে মাস্টারকার্ডের প্রেসিডেন্ট ও প্রধান পরিচালন কর্মকর্তা বা সিওও হিসেবে দায়িত্ব নেন অজয় বাঙ্গা। পরে তিনি মাস্টারকার্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হন। তাঁর নেতৃত্বেই বিশ্বে ব্যবসা সম্প্রসারণ হয় মাস্টারকার্ডের। লেনদেনের নতুন প্রযুক্তি ও সেবার বিষয়েও জোর দেন তিনি।

৬. বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠানে কাজ করতে করতে অজয় বাঙ্গা তথ্যপ্রযুক্তি, ডেটা, আর্থিক সেবা ও উদ্ভাবন ক্ষেত্রে একজন নেতা হয়ে ওঠেন। তিনি ২০২০-২২ মেয়াদে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের অনারারি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

৭. অজয় বাঙ্গা যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে কো-চেয়ার হিসেবে পার্টনারশিপ ফর সেন্ট্রাল আমেরিকায় কাজ করেছেন। এই অলাভজনক সংস্থাটি উত্তর-মধ্য আমেরিকায় বিনিয়োগ পরিবেশ ও কর্মসংস্থান তৈরিতে কাজ করে। আমেরিকান ইন্ডিয়া ফাউন্ডেশনেরও ইমেরিটাস চেয়ারম্যান অজয় বাঙ্গা। এ ছাড়া তিনি ন্যাশনাল কমিটি অন ইউএস-চায়না রিলেশনসের সাবেক সদস্য।

৯. অজয় বাঙ্গা সাইবার রেডিয়েন্স ইনস্টিটিউটের সহপ্রতিষ্ঠাতা। তিনি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার কমিশন অব এনহেন্সিং ন্যাশনাল সাইবার সিকিউরিটির একজন সদস্য হিসেবেও কাজ করেন।

১০. ২০১৬ সালে ভারতের মর্যাদাপূর্ণ রাষ্ট্রীয় বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত হন অজয় বাঙ্গা। তার আগে ২০১২ সালে ফরেন পলিসি অ্যাসোসিয়েশন মেডেল পান তিনি। এ ছাড়া ২০১৯ সালে দ্য বিজনেস কাউন্সিল ফর আন্ডারস্ট্যান্ডিংস গ্লোবাল লিডারশিপ অ্যাওয়ার্ড এবং ২০২২ সালে সিঙ্গাপুর সরকারের ডিস্টিংগুইশিড ফ্রেন্ডস অব সিঙ্গাপুর পাবলিক সার্ভিস স্টার পুরস্কার পেয়েছেন অজয় বাঙ্গা।

[তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া, দ্য ইকোনমিক টাইমস, দ্য ফেমাস পিপল ডটকম, মাস্টারকার্ড]