Thank you for trying Sticky AMP!!

সেরা ভ্যাটদাতার সম্মাননা পাচ্ছে ১৪০ প্রতিষ্ঠান

ভ্যাট

১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস। দিবসটি উপলক্ষে অন্যবারের মতো এবারও জাতীয় পর্যায়ে নয়টি প্রতিষ্ঠান পাচ্ছে সেরা ভ্যাটদাতার পুরস্কার। উৎপাদন, ব্যবসা ও সেবা—এই তিন শ্রেণিতে তিনটি করে প্রতিষ্ঠানের নাম ঘোষণা করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত মঙ্গলবার এই তালিকা প্রকাশ করা হয়েছে।

পুরস্কার পাওয়ার তালিকায় উৎপাদন খাতে আছে পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বার্জার পেইন্টস ও ফেয়ার ইলেকট্রনিকস লিমিটেড। ব্যবসায় শ্রেণিতে আছে হ্যামকো করপোরেশন লিমিটেড, সিমেন্স লিমিটেড ও ইউনিমার্ট লিমিটেড। আর সেবা শ্রেণিতে তিন সেরা ভ্যাটদাতা হলো সামিট কমিউনিকেশনস, কাতার এয়ারওয়েজ ও চিটাগং ওয়্যারহাউজেস লিমিটেড।

২০১৮-১৯ অর্থবছরে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী হিসেবে এসব প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়েছে। যেসব প্রতিষ্ঠানের ইলেকট্রনিক ব্যবসায় শনাক্তকরণ নম্বর (ইবিআইএন) আছে, ভোক্তাকে নিয়মিত ভ্যাট রসিদ দেন, নিয়মিত ভ্যাট আদায় করে সরকারি কোষাগারে জমা দেয়—এমন প্রতিষ্ঠানকে এই সম্মাননা দেওয়ার জন্য বিবেচনা করা হয়।

জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা পর্যায়ের ১৩১টি প্রতিষ্ঠানকেও একইভাবে তিন শ্রেণিতে সম্মাননা দেওয়া হবে। এসব প্রতিষ্ঠানের মধ্যে বেশ কিছু নামকরা প্রতিষ্ঠান রয়েছে।

জেলা পর্যায়ে সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হলো ঢাকা জেলার ল্যাবএইড ফার্মাসিউটিক্যালস, সিমেন্স হেলথ কেয়ার, থাই এয়ারওয়েজ; গাজীপুরের ড্রাগ ইন্টারন্যাশনাল, নিলয় মটরস, হাতিল কমপ্লেক্স; মুন্সিগঞ্জের এসকোয়্যার হেভি ইন্ডাস্ট্রিজ; নারায়ণগঞ্জের বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স; নরসিংদীর আরএফএল ইলেকট্রনিকস; মানিকগঞ্জে আকিজ স্টিল মিলস, পদ্মা রিভারভিউ; পাবনার স্কয়ার টয়লেট্রিজ; চট্টগ্রামের এক্সক্লুসিভ ক্যান লিমিটেড, চৌধুরী টি ওয়্যারহাউস; সিলেটের গ্রিন লাইন পরিবহন; কুমিল্লায় লুবনান ট্রেড কনসোর্টিয়াম লিমিটেড, বনফুল অ্যান্ড কোং; ব্রাহ্মণবাড়িয়ার হোটেল উজানভাটি অ্যান্ড রিসোর্ট; বরিশালের অলিম্পিক সিমেন্ট; রংপুরে রিচম্যান ও লুবনান; ময়মনসিংহের মুক্তাগাছার মেসার্স গোপাল পালের প্রসিদ্ধ মন্ডার দোকান; টাঙ্গাইলের গোপাল মিষ্টান্ন ভান্ডার; বগুড়ার এ বি সিরামিকস; নাটোরের বিসমিল্লাহ মটরস; রাজশাহীর সপুরা সিল্ক ইন্ডাস্ট্রিজ; মৌলভীবাজারের গ্রিন লিফ ইনোভেশন লিমিটেড; ফেনীর মদিনা পলিমার ইন্ডাস্ট্রিজসহ আরও কিছু প্রতিষ্ঠান।