Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশকে ৫০ কোটি ডলার দেবে এডিবি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

বাংলাদেশকে চলতি ২০২২–২৩ অর্থবছরে ৫০ কোটি মার্কিন ডলারের বাজেট সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বাজারদরে এই সহায়তা দেশের প্রায় ৫ হাজার কোটি টাকা।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আজ বৃহস্পতিবার সাংবাদিকদের এডিবির সহায়তার তথ্য জানান। এর আগে তাঁর সঙ্গে বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং সাক্ষাৎ করেন। পরিকল্পনামন্ত্রীর রাজধানীর শেরেবাংলা নগরের কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। এডিবির ঋণের সুদের হার শূন্য দশমিক ৫ শতাংশ। তিন বছর রেয়াতকালসহ ১৫ বছরে ঋণ পরিশোধ করতে হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে খরচ কমিয়েছি। এই প্রক্রিয়ার অংশ হিসেবে প্রকল্পগুলোকে তিন শ্রেণিতে ভাগ করার কৌশলের প্রশংসা করেছে এডিবি। আমরা যেকোনো সময়ে বাজেট সহায়তা পেতে পারি। এ নিয়ে আলোচনা হচ্ছে, কিছু শর্ত থাকবেই। যেমন টাকা ধার নিলে তো কবে পরিশোধ করা হবে, সেটিও তো একটি শর্ত।’

পরিকল্পনামন্ত্রী জানান, জলবায়ু মোকাবিলাসহ সিলেটে ভয়াবহ বন্যায় বিরাট ক্ষতি হয়েছে। এসব এলাকার পুনর্বাসনেও পাশে থাকবে এডিবি। এ নিয়ে প্রকল্প তৈরির পরিকল্পনা চলছে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বলেন, অর্থনৈতিক পুনরুদ্ধার ও জলবায়ু পরিবর্তনের পরিস্থিতি মোকাবিলার জন্য বাংলাদেশকে এই বাজেট সহায়তা দেওয়া হবে। হাওর এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত অবকাঠামো উন্নয়নে জরুরি একটি প্রকল্প নেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে। তিনি আরও বলেন, বর্তমানে বৈশ্বিক অর্থনীতি অস্থিতিশীল, অনেক চ্যালেঞ্জও আছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ভালো করছে।

বর্তমানে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংকের কাছ থেকেও বাজেট সহায়তা পাওয়া নিয়ে বাংলাদেশ সরকারের আলোচনা চলছে।