Thank you for trying Sticky AMP!!

দেশে সোনার ভরি প্রথমবারের মতো লাখ টাকা ছাড়াল

সোনার দাম আবারও বাড়ছে

দেশের বাজারে সোনার দাম বেড়ে রেকর্ড উচ্চতায় উঠছে। প্রথমবারের মতো প্রতি ভরি সোনার দাম লাখ টাকা ছাড়িয়েছে। কয়েক মাস ধরে সোনার ভরি লাখ টাকা ছুঁই ছুঁই অবস্থায় রয়েছে। কাল শুক্রবার থেকে দেশে ভালো মানের প্রতি ভরি সোনা বিক্রি হবে ১ লাখ ৭৭৭ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) আজ বৃহস্পতিবার সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত জানায়। এর আগে গত ১৮ মার্চ সোনার দাম প্রতি ভরিতে এক লাফে ৭ হাজার ৬৯৮ টাকা বাড়ানোর হয়। তাতে সোনার ভরি হয় ৯৮ হাজার ৭৯৪ টাকা। এরপর আবার কয়েক দফা দাম কমে-বাড়ে। সর্বশেষ গত ৭ জুন সোনার দাম ১ হাজার ৭৪৯ টাকা বাড়ানো হয়। তখন প্রতি ভরি সোনার দাম ৯৮ হাজার ৪৪৪ টাকা হয়। আজ বৃহস্পতিবার পর্যন্ত এই দামেই সোনা বিক্রি হয়।

জুয়েলার্স সমিতির তথ্য অনুযায়ী, কাল শুক্রবার ভালো মানের সোনার দাম প্রতি ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়বে। এতে ভালো মানের অর্থাৎ হলমার্ক করা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম হবে ১ লাখ ৭৭৭ টাকা। এ ছাড়া হলমার্ক করা প্রতি ভরি ২১ ক্যারেট সোনা ৯৬ হাজার ২২৮ টাকা, ১৮ ক্যারেট ৮২ হাজার ৪৬৪ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হবে ৬৮ হাজার ৭০০ টাকায়।

আজকে পর্যন্ত হলমার্ক করা ২২ ক্যারেট সোনার দাম প্রতি ভরি ৯৮ হাজার ৪৪৪ টাকা, ২১ ক্যারেট ৯৩ হাজার ৯৫৪ টাকা, ১৮ ক্যারেট ৮০ হাজার ৫৪০ টাকা ও সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৬৭ হাজার ১২৬ টাকায়। কাল থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনায় ২ হাজার ৩৩৩ টাকা, ২১ ক্যারেটে ২ হাজার ২৭৪, ১৮ ক্যারেটে  ১ হাজার ৯২৫ এবং সনাতন পদ্ধতির সোনায় দাম বাড়ছে ১ হাজার ৫৭৫ টাকা।

সোনার দাম ভরিতে লাখ টাকা ছাড়ালেও দেশের বাজারে রুপার দাম অপরিবর্তিত আছে। হলমার্ক করা প্রতি ভরি ২২ ক্যারেট রুপার দাম ১ হাজার ৭১৫ টাকা।

বাংলাদেশ যে বছর স্বাধীন হয়, তার আগের বছর সোনার ভরি ছিল ১৫৪ টাকা। ২০০০ সালে সোনার ভরি বেড়ে ৬ হাজার ৯০০ টাকায় দাঁড়ায়। ২০১০ সালে এই ধাতুর দাম বেড়ে ৪২ হাজার ১৬৫ টাকা হয়। ২০২০ সালে সোনার ভরি সর্বোচ্চ ৬৯ হাজার ৮৬৭ টাকায় পৌঁছায়। মূলত করোনার পর বিশ্বব্যাপী সোনার দামে অস্থিরতা দেখা দেয়। তখন নিরাপদ বিনিয়োগের জন্য সোনাকেই বেছে নেওয়ার প্রবণতা বাড়ে। এতে বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার দাম ২ হাজার ডলার ছাড়িয়ে যায়। করোনার পর সোনার দাম কিছুটা কমলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর আবার বাড়ে। গত বছরের শেষ দিকে সোনার দাম কিছুটা কমে। চলতি বছর আবার দামি এই ধাতু বাড়তে থাকে। তবে টাকার বিপরীতে ডলারের দাম বেড়ে যাওয়ার কারণে দেশের বাজার সোনার দাম লাখ টাকা ছাড়িয়েছে বলে মন্তব্য করেন দেশের জুয়েলারি ব্যবসায়ীরা।