Thank you for trying Sticky AMP!!

অস্ট্রেলিয়া থেকে মাংস আনবে না চীন

অস্ট্রেলিয়া থেকে মাংস আমদানি স্থগিত করল চীন। ছবি: রয়টার্স

চীন বার্লি আমদানির ওপর অতিরিক্ত কর আরোপের পর এবার স্থগিত করল অস্ট্রেলিয়ার মাংস আমদানি। এতে দুই দেশের সম্পর্ক অবনতির দিকে মোড় নিচ্ছে। এ স্থগিতাদেশকে অস্ট্রেলিয়ার রাজনৈতিক বিশ্লেষকরা দেখছেন বেইজিংয়ের বাণিজ্যযুদ্ধ কৌশল হিসেবে।

সোমবার অস্ট্রেলিয়া থেকে রপ্তানি করা বার্লির ওপর ৮০ শতাংশ পর্যন্ত কর আরোপের ঘোষণা দেয় চীন। মঙ্গলবার অস্ট্রেলিয়ার প্রধান ৪টি ব্যবসা প্রতিষ্ঠান থেকে মাংস আমদানি স্থগিত করল তারা । চীন এমন সময় এই মাংস আমদানি স্থগিতাদেশ ঘোষণা করল, যখন অস্ট্রেলিয়া চীনের কাছে করোনাভাইরাস বিস্তার ও উৎস সম্পর্কে আন্তর্জাতিক নিরপেক্ষ তদন্ত দাবি করছে।

গত মাসের শেষ দিকে করোনাভাইরাস নিয়ে অস্ট্রেলিয়া-চীন সম্পর্ক উত্তপ্ত হয়ে উঠলে অস্ট্রেলিয়ায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত চেং জিংয়ে অস্ট্রেলিয়া থেকে আমদানি বন্ধ করে দেওয়ার প্রকাশ্য হুমকি দিয়েছিলেন।
এই আমদানি স্থগিত নিয়ে অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী সাইমন বার্মিংহাম এক প্রতিক্রিয়ায় বলেন, অস্ট্রেলিয়া গভীরভাবে উদ্বিগ্ন।

অস্ট্রেলিয়ার স্থগিতাদেশপ্রাপ্ত মাংস বিক্রির এই প্রধান ৪টি ব্যবসা প্রতিষ্ঠান ৩৫ শতাংশ মাংস রপ্তানি করে চীনে। সাম্প্রতিক বছরে চীনে অস্ট্রেলিয়ার মাংসের চাহিদা অনেক বেড়েছিল। এই বছর অস্ট্রেলিয়া রপ্তানি করেছিল ৩৫০ কোটি ডলারের মাংস। এ ছাড়া, অস্ট্রেলিয়া চীনের সবচেয়ে বড় বার্লি রপ্তানিকারক দেশ। দেশটির ৮৮ শতাংশ বার্লি রপ্তানি হয় চীনে।