Thank you for trying Sticky AMP!!

এয়ার এশিয়া হতে চলেছে টাটার

ভারতের অন্যতম বিমান সংস্থা এয়ার এশিয়া ইন্ডিয়ার প্রায় ৮৪ শতাংশ শেয়ার চলে যাচ্ছে দেশটির অন্যতম শিল্পগোষ্ঠী টাটা সন্সের হাতে। এ ছাড়া রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়াকে কেনার ইচ্ছা প্রকাশ করে আগ্রহপত্র জমা দিয়েছে টাটা। গতকাল মঙ্গলবার ভারতের বিমান পরিবহন খাত সরগরম ছিল এই খবরে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বর্তমানে এয়ার এশিয়ার ৫১ শতাংশ শেয়ার টাটার হাতে আছে।

গতকাল টাটার পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, এয়ার এশিয়ার সঙ্গে ভারতভিত্তিক যৌথ উদ্যোগে এর শেয়ার ৫১ শতাংশ থেকে বাড়িয়ে ৮৪ শতাংশ করবে তারা।

বেশ কয়েক বছর ধরেই বিমান পরিবহন খাতে নজর দিয়েছে টাটা। মালয়েশিয়ার ধনকুবের টনি ফার্নান্দেজের মালিকানাধীন এয়ার এশিয়া। ২০১৪ সালের জুনে এয়ার এশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতের আকাশে এয়ার এশিয়া ইন্ডিয়ার যাত্রা শুরু করে টাটা। এতে টাটার শেয়ার ৫১ শতাংশ। ওই বছরই সিঙ্গাপুর এয়ারলাইনসের সঙ্গে যৌথ উদ্যোগে নামে টাটা।

তবে বেশ কিছু দিন ধরে বিমানশিল্প তেমন স্বস্তিতে নেই। সেই সঙ্গে করোনার কোপ তো রয়েছেই। গত নভেম্বরে নিজেদের দেউলিয়া ঘোষণা করতে চেয়ে আবেদন জানিয়েছে এয়ার এশিয়া জাপান। সেই সঙ্গে টনি ফার্নান্দেজ এয়ার এশিয়া ভারত থেকে সরতে চায় বলে বেশ কিছু দিন ধরেই জল্পনা চলছিল। বছর দেড়েক ধরে লোকসানের কারণ দেখিয়ে লগ্নি তুলে নেওয়ার কথা জানিয়েছিলেন তিনি।

এখন টনির কাছ থেকে এয়ার এশিয়া ইন্ডিয়ার ৩২ দশমিক ৬৭ শতাংশ শেয়ার ৩ দশমিক ৭৭ কোটি ডলারে (প্রায় ২৭৬ কোটি টাকা) কিনছে টাটা গোষ্ঠী। এতে টাটার শেয়ার বেড়ে হবে ৮৩ দশমিক ৬৭ শতাংশ। অন্যদিকে, টনির শেয়ার কমে হবে ১৩ শতাংশের কাছাকাছি।