Thank you for trying Sticky AMP!!

কর্মীদের কাছে যে বার্তা দিয়ে গুগলের প্রধান নির্বাহীর ই-মেইল

কর্মীদের এবার কর্মক্ষেত্রে ফিরিয়ে আনতে চাইছে প্রযুক্তি জায়ান্ট গুগল। করোনা সংক্রমণ প্রতিরোধে নেওয়া লকডাউনের পদক্ষেপের কারণে গুগলের বেশির ভাগ কর্মীই বাড়ি থেকে অফিস করছিলেন। সম্প্রতি লকডাউন কিছুটা শিথিল হয়েছে। তাই এখন গুগল চাইছে কর্মীরা সপ্তাহে অন্তত তিন দিন অফিসে এসে কাজ করুক। আর সে জন্যই কর্মীদের ই-মেইল করেছেন প্রধান নির্বাহী সুন্দর পিচাই। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এপ্রিল থেকে অফিস খুলে দিয়েছে গুগল। এখন ‘হোম অফিস’ ও ‘অফিসে এসে কাজ করা’ দুই ব্যবস্থা মিলিয়েই সাপ্তাহিক শিডিউল তৈরি করার চেষ্টা করছে গুগল। ই-মেইল বার্তায় সুন্দর পিচাই অফিসে এসে কাজ করার বিষয়টির অনেক সুবিধার কথা তুলে ধরেছেন।

বিবিসির কাছে আসা সুন্দর পিচাইয়ের ওই মেইলে দেখা গেছে, তিনি কর্মীদের উদ্দেশে অফিসে থাকার সুফল সম্পর্কে লিখেছেন। তিনি লিখেছেন, ২০ বছরের বেশি সময় ধরে কতশত সমস্যা সামলে যে আমাদের কর্মীরা অফিসে এসেছেন।

তিনি বলেন, ৬০ শতাংশ কর্মী এখন অফিসে ফিরতে চান। তিনি এমন একটি কর্মপরিকল্পনা করেছেন, যেখানে ৬০ শতাংশ অফিসে আসবে, ২০ শতাংশ নতুন একটি অফিসে বসবে এবং ২০ শতাংশ বাড়ি থেকে কাজ করবে। অফিসে কত দিন আসবে সে বিষয়ে তিনি ঠিক করেছেন, কর্মীরা সপ্তাহে তিন দিন অফিসে এসে কাজ করবে, বাকি দুই দিন যে যেখান থেকে চাইবে সেখান থেকে অফিস করতে পারবেন।

করোনার কারণে ২০২০ সাল থেকেই বিভিন্ন অফিসে চলছে এই ঘরে থেকে কাজ করার কার্যক্রম। গত বছর মহামারি শুরু হওয়ার পর গুগলই প্রথম প্রযুক্তি কোম্পানি, যারা কর্মীদের বাড়িতে পাঠিয়েছিল। এখন গুগল কর্মীদের ফিরিয়ে আনতে চাইলেও অনেক প্রযুক্তি কোম্পানিই হোম অফিসের বিষয়টিকে স্থায়ী করে ফেলতে চাইছে। যেমন টুইটার জানিয়েছে, তার কর্মীরা চাইলে সারা জীবন হোম অফিস করতে পারেন। ফেসবুকও বলে দিয়েছে, লকডাউন শিথিল হলেও কর্মীরা চাইলে বাসা থেকে অফিস করতে পারেন।