Thank you for trying Sticky AMP!!

চীনেরটা আর নয়, ভারতেই খেলনা তৈরি করতে চান মোদি

ভারতে আমদানি করা খেলনার প্রায় ৭০ শতাংশই আসে চীন থেকে।

‘স্বনির্ভর ভারত’ লক্ষ্যে এবার খেলনার বাজারের দিকে নজর দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল শনিবার খেলনার উৎপাদন ও বিশ্বব্যাপী ছাপ বাড়ানোর লক্ষ্যে তাঁর সরকারের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। চীন থেকে আমদানি নিরুৎসাহিত করার এটি আরও একটি পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। কারণ, চীনের খেলনার অন্যতম বৃহত্তম আমদানিকারক দেশ ভারত। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতে আমদানি করা খেলনার প্রায় ৭০ শতাংশই আসে চীন থেকে। ২০১৯-২০ অর্থবছরে আমদানি করা খেলনার মোট মূল্য প্রায় ৪ হাজার কোটি রুপি ছিল, যা ভারতের রপ্তানির চেয়ে প্রায় চার গুণ বেশি। ভারতের বাজার চীনের তৈরি খেলনায় সয়লাব।

প্রধানমন্ত্রী মোদি বলেন, ভারতে অসংখ্য খেলনার কারখানা রয়েছে এবং কয়েক হাজার কারিগর রয়েছেন, যাঁরা দেশীয় খেলনা উৎপাদন করেন। এই খেলনা শুধু সাংস্কৃতিক সংযোগ রাখে না, সেই সঙ্গে ছোট বয়সের শিশুদের মধ্যে জীবনদক্ষতা এবং মনস্তাত্ত্বিক দক্ষতা তৈরিতে সহায়তা করে। উদ্ভাবনী ও সৃজনশীল পদ্ধতির মাধ্যমে এ–জাতীয় কারখানার প্রচার করা উচিত।

ভারত সরকার মনে করছে, ভারতীয় খেলনা বাজারের বিশাল সম্ভাবনা রয়েছে। এটি স্বনির্ভর ভারত অভিযানের আওতায় ‘ভোকাল ফর লোকাল’ প্রচার করতে পারবে এবং একটি রূপান্তরকামী পরিবর্তন আনতে পারে।

দ্রুত বর্ধমান ডিজিটাল গেমিংয়ের অঙ্গনে গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, ভারতের উচিত এই অঞ্চলের বিশাল সম্ভাবনাগুলো কাজে লাগানো। ভারতীয় সংস্কৃতি এবং লোককাহিনি থেকে অনুপ্রাণিত খেলাগুলো বিকাশের মাধ্যমে আন্তর্জাতিক ডিজিটাল গেমিং খাতকে নেতৃত্ব দেওয়া উচিত। প্রধানমন্ত্রী আরও পরামর্শ দেন যে তরুণদের উদ্ভাবিত নকশা খেলনায় নিযুক্ত করা উচিত।