Thank you for trying Sticky AMP!!

তেলের বাজারে অস্থিরতা কমেছে

সৌদি আরবের জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমানের মঙ্গলবারের সংবাদ সম্মেলনের পর তেলের বাজারে অস্থিরতা কমে আসে। ছবি: এএফপি

চলতি মাসের শেষ নাগাদ তেলের উৎপাদন স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে জানিয়েছে সৌদি আরব। গতকাল মঙ্গলবার সৌদি আরবের জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তাঁর এই বক্তব্যের পরই তেলের বাজারে অস্থিরতা কমে আসে। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গত শনিবার সৌদি আরবের রাষ্ট্রমালিকানাধীন তেল সংস্থা আরামকোর আবকায়িক ও খুরাইস স্থাপনায় ড্রোন হামলা হয়। হামলার পরিপ্রেক্ষিতে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম হু হু করে বেড়ে যায়।

গত সোমবার বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম প্রায় ২০ শতাংশ পর্যন্ত বাড়ে। তবে গতকাল মঙ্গলবার দাম কিছুটা কমে। এদিন তেলের দাম ৭ শতাংশ কমে।

হামলার পর সৌদির জ্বালানি মন্ত্রণালয় থেকে জানানো হয়, আরামকোর উৎপাদন আংশিকভাবে বন্ধ রাখা হয়েছে। এতে দেশটির তেল উৎপাদন অর্ধেকের বেশি কমে যায়।

আরামকো এক বিবৃতিতে জানায়, হামলার কারণে সৌদি আরবের তেল উৎপাদনের পরিমাণ সাময়িক সময়ের জন্য দিনে ৫৭ লাখ ব্যারেল কমে গেছে, যা বিশ্ববাজারে তেল সরবরাহের প্রায় ৫ শতাংশ।

গত সোমবার বিশ্ববাজারে তেলের দাম বাড়ে ২০ শতাংশ, যা গত ৩০ বছরের মধ্যে এক দিনে সর্বোচ্চ দাম বৃদ্ধি।

গতকাল সৌদি আরবের জ্বালানিমন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেন, সেপ্টেম্বরের শেষ নাগাদ তেলের উৎপাদন স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

সৌদির জ্বালানিমন্ত্রী রাষ্ট্রমালিকানাধীন তেল সংস্থা আরামকোকে ফিনিক্স পাখির সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, হামলার পর আরামকো ছাই থেকে ফিনিক্সের মতো জেগে উঠেছে।

সৌদির এক কর্মকর্তা জানান, শেয়ারবাজারে আরামকোকে তালিকাভুক্ত করার পরিকল্পনাটি বহাল রয়েছে।

গতকাল মঙ্গলবার বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ৭ শতাংশ কমে ব্যারেলপ্রতি ৬৪ দশমিক ৬ ডলার হয়। আর নিউইয়র্কভিত্তিক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটে অপরিশোধিত তেলের দাম সাড়ে ৫ শতাংশ কমে ব্যারেলপ্রতি ৫৯ দশমিক ৫ ডলার হয়।