Thank you for trying Sticky AMP!!

নিয়মিত সিকিউরিটি আপডেট ও সেবা নিশ্চিত করা হবে: হুয়াওয়ে

হুয়াওয়ে এবং অনার ব্র্যান্ডের যেসব স্মার্টফোন, ট্যাবলেট ও অন্যান্য পণ্য এখন বিশ্ববাজারে আছে বা ইতিমধ্যে বিক্রি হয়েছে, সেগুলোর নিয়মিত সিকিউরিটি আপডেট এবং বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করবে হুয়াওয়ে। বিশ্বব্যাপী গ্রাহকদের সর্বোচ্চ সেবা দিতে সব সময় একটি নিরাপদ ও টেকসই সফটওয়্যার ইকোসিস্টেম তৈরি অব্যাহত থাকবে। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে হুয়াওয়ে। আজ সোমবার হুয়াওয়ের গ্লোবাল অফিসের বরাত দিয়ে প্রতিষ্ঠানটির বাংলাদেশ অফিস প্রথম আলোকে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েডের উন্নতি এবং বিকাশসাধনে হুয়াওয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এ ছাড়া একটি ইকোসিস্টেমের উন্নয়নে আমরা তাদের ওপেন-সোর্স প্ল্যাটফর্মের সঙ্গে অ্যান্ড্রয়েডের প্রধান বৈশ্বিক অংশীদার হিসেবে কাজ করেছি, যা সংশ্লিষ্ট খাত ও এর ব্যবহারকারী উভয়েরই উপকারে এসেছে।

সম্প্রতি বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়, এখন থেকে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেট সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না মার্কিন টেক জায়ান্ট গুগল। এতে নতুন হুয়াওয়ে স্মার্টফোনে গুগলের ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না।

সম্প্রতি হুয়াওয়েকে যুক্তরাষ্ট্র এমন কোম্পানিতে তালিকাভুক্ত করেছে, যার সঙ্গে বাণিজ্য করতে হলে মার্কিন কোম্পানিগুলোকে লাইসেন্স নিতে হবে। এরপরই গুগল এ সিদ্ধান্তের কথা জানিয়েছে।

এক বিবৃতিতে গুগল জানায়, তারা আদেশ মেনেই কাজ করছে এবং এর প্রভাব পর্যালোচনা করছে। গুগলের নতুন এ সিদ্ধান্তের কারণে হুয়াওয়ে গুগলের নিরাপত্তাবিষয়ক আপডেট ও প্রযুক্তিগত সহায়তা আর পাবে না। তবে ‘ওপেন সোর্স প্ল্যাটফর্ম’-এ থাকা সফটওয়্যারগুলোই শুধু সচল থাকবে হুয়াওয়ের স্মার্টফোনগুলোয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের নতুন ডিভাইসে ইউটিউব, জি-মেইল, গুগল ম্যাপ, ক্রোম ব্রাউজারের মতো জনপ্রিয় গুগল অ্যাপসগুলো আর থাকবে না। কারণ, এসব সেবা ওপেন সোর্স লাইসেন্সের আওতায় পড়ে না। এগুলো পেতে গুগলের সঙ্গে বাণিজ্যিক চুক্তির প্রয়োজন হয়। তবে গুগল প্লে স্টোরের অ্যাকসেস থাকা বর্তমান হুয়াওয়ের ডিভাইস ব্যবহারকারীরা এখনো গুগলের অ্যাপ্লিকেশনের আপডেট ডাউনলোড করতে পারবেন।

আরও পড়ুন
হুয়াওয়েতে নিষিদ্ধ ইউটিউব, গুগল ম্যাপস, জি-মেইল