Thank you for trying Sticky AMP!!

বেসরকারি খাতে যাচ্ছে এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়াম

ছবি: রয়টার্স

আগামী বছরের মার্চ মাসের মধ্যে ভারতের রাষ্ট্রায়ত্ত দুটি সংস্থা এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়াম বেসরকারিকরণ করা হবে । ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এ তথ্য জানিয়েছেন।

অবশ্য এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এবার এতে যোগ করা হলো ভারত পেট্রোলিয়ামকে।

গতকাল শনিবার ভারতের ইংরেজি দৈনিক ‘টাইমস অব ইন্ডিয়া’কে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে নির্মলা সীতারমন বলেন, দুটি সংস্থার বেসরকারিকরণের প্রক্রিয়া চলতি অর্থবছরের মধ্যেই সম্পূর্ণ হয়ে যাবে।এয়ার ইন্ডিয়া বিক্রি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে বিপুল উৎসাহ রয়েছে বলে দাবি করেন নির্মলা।

প্রায় এক বছর ধরেই এয়ার ইন্ডিয়া বিক্রির কথা বলছে সরকার। তবে রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থাকে কেনার ব্যাপারে সেভাবে কোনো সংস্থা এগিয়ে আসেনি। ক্রমাগত লোকসানে থাকা ও ঋণে জর্জরিত এয়ার ইন্ডিয়াকে বিক্রি করতে গিয়ে বারবার ধাক্কা খেতে হয়েছে সরকারকে।

গত অর্থবছরে এয়ার ইন্ডিয়ার লোকসান হয়েছে ৪৬০০ কোটি রুপি। জ্বালানির দাম বৃদ্ধি এবং রুপির দাম ব্যাপক হারে কমতে থাকায় এই লোকসান হয়। অন্যদিকে ভারত পেট্রোলিয়ামে ৫৩.২৯ শতাংশ শেয়ার রয়েছে কেন্দ্রীয় সরকারের। সেটা পুরোটাই বিক্রি করে দেওয়া হবে।