Thank you for trying Sticky AMP!!

মেক্সিকো থেকে যাবতীয় আমদানিতে ট্রাম্পের ৫ শতাংশ শুল্ক আরোপ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

অবৈধ অভিবাসী অনুপ্রবেশ ঠেকাতে মেক্সিকো থেকে আমদানি করা সব পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইটে ট্রাম্প বলেন, আগামী ১০ জুন থেকে ৫ শতাংশ হারে শুল্ক আরোপ করা হবে। অবৈধ অভিবাসী সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এই শুল্কের পরিমাণ ধীরে ধীরে বাড়তে থাকবে। আজ শুক্রবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ট্রাম্প বলেছেন, অক্টোবর পর্যন্ত এই হার ৫ শতাংশ থাকবে। এরপর এই হার হবে ২৫ শতাংশ। ওই বিবৃতিতে ট্রাম্প আরও বলেন, ‘বছরের পর বছর ধরে মেক্সিকো আমাদের সঙ্গে ঠিক ব্যবহার করেনি। তবে এখন আমরা সার্বভৌম রাষ্ট্র হিসেবে আমাদের অধিকার দাবি করছি।’

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে অবৈধ অভিবাসী আসাকে একটি সংকটময় পরিস্থিতি বলে উল্লেখ করে তা মোকাবিলায় জরুরি অবস্থা জারি করেছেন ট্রাম্প। মার্কিন সীমান্ত কর্মকর্তারা বলছেন, অভিবাসীদের চাপ ঠেকাতে হিমশিম খাচ্ছেন তাঁরা। তবে সমালোচকেরা বলছেন, অভিবাসীদের সঙ্গে খারাপ ব্যবহার করছেন কর্মকর্তারা।

উত্তর আমেরিকাবিষয়ক মেক্সিকোর শীর্ষ কূটনীতিক জেসাস সিড বলেছেন, ‘ওই শুল্ক আরোপের বিষয়টি “বিপর্যয়”ডেকে আনবে। যদি এটা করাই হয়, আমাদের পক্ষ থেকে এর কঠোর জবাব দেওয়া হবে।’

২০১৬ সালে নির্বাচনী প্রচারের সময় থেকেই অবৈধ অভিবাসী ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের কথা বলে আসছেন ট্রাম্প। গত ফেব্রুয়ারিতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করতে জাতীয় জরুরি অবস্থা জারি করেন ট্রাম্প। তবে চলতি মাসেই মার্কিন একজন বিচারক সেটি আটকে দেন।

গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক জরুরি অর্থনৈতিক ক্ষমতা আইন প্রয়োগের মাধ্যমে মেক্সিকোর ওপর এই নতুন শুল্কারোপ করবেন প্রেসিডেন্ট।

এর আগে গতকালই ট্রাম্প কংগ্রেসকে জানান, মেক্সিকো ও কানাডার সঙ্গে নতুন একটি বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা চলছে। এরপরই টুইট বার্তায় এই শুল্কারোপের ঘোষণা দেন তিনি।