Thank you for trying Sticky AMP!!

৮৪ বছরের ক্যামেরার ব্যবসার ইতি টানছে অলিম্পাস

অলিম্পাস ক্যামেরা। ছবি: রয়টার্স

একসময় বিশ্বের অন্যতম বৃহৎ ক্যামেরা তৈরির ব্র্যান্ড ছিল জাপানের অলিম্পাস। তবে ধীরে ধীরে এর প্রসার কমে যায়। তারপরও ৮৪ বছর ধরে এই ব্যবসা চালিয়েছে তারা। তবে এবার এর ইতি টানছে কোম্পানিটি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অলিম্পাস বলছে, তারা সর্বাত্মক চেষ্টা করেছে। তবে একসময়ের বিশাল ক্যামেরার বাজার আর লাভজনক ছিল না। বাজারে স্মার্টফোন আসার পর থেকে আলাদা ক্যামেরার চাহিদা কমে যাওয়ায় এর মূল কারণ। তিন বছর ধরেই লোকসান হচ্ছে তাদের।

১৯৩৬ সালে প্রথম ক্যামেরা তৈরি করে অলিম্পাস। এর আগে অণুবীক্ষণ যন্ত্র তৈরি করে তারা। বেশ দামি ছিল এই অলিম্পাস ক্যামেরা। একটা ক্যামেরার দাম পড়ত জাপানের সে সময়কার এক মাসের মজুরির সমান। কয়েক দশক ধরে ক্যামেরার ব্যবসায় ব্যাপক প্রসার করে অলিম্পাস। বাজারের শীর্ষস্থানীয় একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছিল।

অ্যামেচার ফটোগ্রাফার সাময়িকীর সম্পাদক নাইজেল আথারটন বলেন, অলিম্পাসের প্রতি বেশ আকর্ষণ ছিল আমাদের। এই ক্যামেরাগুলো বিপ্লব সৃষ্টি করে। বেশ ছোট আকারের, খুব হালকা, সুন্দর ডিজাইন। লেন্সের মানও সত্যিই খুব ভালো ছিল।

১৯৭০–এর দিকে অলিম্পাসের ক্যামেরার ছিল ব্যাপক চাহিদা। তখনকার সেলিব্রিটি ফটোগ্রাফার ডেভিড বেইলি এবং লর্ড লিচফিল্ডরা টেলিভিশনে এই ক্যামেরার বিজ্ঞাপন দিত।

আথারটন মনে করেন, কয়েক বছর ধরে কোম্পানির ভুল সিদ্ধান্ত, ভুল পদ্ধতির কারণেই এখন ডুবতে বসেছে তারা। এর অন্যতম উদাহরণ হলো ভিডিওর কার্যপ্রণালিতে অগ্রগতির অভাব, যেখানে প্রতিদ্বন্দ্বীরা এগিয়ে গেছে। তবে কোম্পানিটি জানিয়েছে ক্যামেরার ব্যবসা বন্ধ করলেও অন্য ব্যবসা চালিয়ে যাবে তারা।