Thank you for trying Sticky AMP!!

ফাইল ছবি: রয়টার্স

ভারতে বিমানের লাগেজ নিয়ে নির্দেশনা, ২৬ ফেব্রুয়ারি থেকে কার্যকর

ভারতের বিমানবন্দরে বিমান অবতরণের ৩০ মিনিটের মধ্যে যাত্রীদের কাছে লাগেজ পৌঁছে দিতে হবে বলে নির্দেশনা দিয়েছে দেশটির ব্যুরো অব সিভিল এভিয়েশন অথরিটি (বিসিএসি)। ২৬ ফেব্রুয়ারি থেকে ভারতে সাতটি বিমান সংস্থাকে এই নির্দেশনা বাস্তবায়নের কথা বলা হয়েছে। বিমান সংস্থাগুলো হলো—এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, আলাস্কা, স্পাইসজেট, ভিস্তারা, এআইএক কানেক্ট ও এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারিতে বিসিএসি ভারতের ছয়টি প্রধান বিমানবন্দর অর্থাৎ দিল্লি, মুম্বাই, কলকাতা, চেন্নাই, হায়দরাবাদ ও বেঙ্গালুরুতে লাগেজ সরবরাহের পরিস্থিতি পর্যবেক্ষণ করে। এরপর এ–সংক্রান্ত নির্দেশনা দেওয়ার জন্য বলেন দেশটির বেসামরিক বিমান চলাচল–বিষয়কমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এই পর্যালোচনা প্রক্রিয়ার শুরু থেকেই সব বিমান সংস্থার কর্মনৈপুণ্য সাপ্তাহিক ভিত্তিতে পর্যালোচনা করা হয়েছে। এই সময়ে তাদের উন্নতি হয়েছে, কিন্তু এখনো তা নির্ধারিত সময়ের মধ্যে আসেনি। নির্দেশনা অনুযায়ী, প্রথম লাগেজ বিমানের ইঞ্জিন বন্ধ হওয়ার ১০ মিনিটের মধ্যে এবং শেষ লাগেজ ৩০ মিনিটের মধ্যে বেল্টে চলে আসতে হবে।

বর্তমানে ছয়টি বিমানবন্দরে এই নির্দেশনা বাস্তবায়ন পর্যবেক্ষণ করা হলেও বিসিএসি বিমান সংস্থাগুলোকে সব বিমানবন্দরে এই সময়সীমা বাস্তবায়নের নির্দেশনা দিয়েছে।

এটা অবশ্য নতুন কিছু নয়। ২০ বছর আগে বেসরকারিকরণের সময় ভারতের বিমানবন্দর কর্তৃপক্ষ দিল্লি, মুম্বাইসহ সব বড় বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে যে অপারেশন, ম্যানেজমেন্ট ও ডেলিভারি অ্যাগ্রিমেন্ট বা ওএমডিএ সই করেছিল, সেখানেই এসব বিষয় ছিল।