Thank you for trying Sticky AMP!!

ভারতের জাতীয় পতাকা

ভারতের প্রবৃদ্ধির পূর্বাভাস বাড়িয়েছে মুডিস

ফেব্রুয়ারি মাসে ভারতের সেবা খাতের প্রবৃদ্ধির হার সাত মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। উৎপাদন খাতের প্রবৃদ্ধির হার পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ।

আন্তর্জাতিক ঋণমান যাচাইকারী সংস্থা মুডিস ইনভেস্টরস সার্ভিস ২০২৪ সালের জন্য ভারতের প্রবৃদ্ধির পূর্বাভাস বাড়িয়েছে। চলতি বছরের জন্য তারা ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস ৬ দশমিক ১ শতাংশ থেকে বাড়িয়ে ৬ দশমিক ৮ শতাংশ করেছে। মুডিসের প্রকাশ করা ২০২৪ সালের ‘গ্লোবাল ইকোনমিক আউটলুকে’ এ পূর্বাভাস দেওয়া হয়েছে।

ভারতের অর্থনীতি এই মুহূর্তে ভালো অবস্থায় আছে বলেই মনে করছেন বৈশ্বিক বিভিন্ন সংস্থার অর্থনীতির বিশ্লেষকেরা। দেশটির পরিসংখ্যানও সেই তথ্য দিচ্ছে। মুডিস বলছে, ভারতের আয়কর ও জিএসটি (গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স) সংগ্রহ বেড়েছে। উৎপাদন ও পরিষেবা খাতের পিএমআই সূচকও ইঙ্গিত দিচ্ছে যে এসব ক্ষেত্রে গতি বাড়ছে। সবচেয়ে বড় কথা হলো, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে ভারতের পরিসংখ্যান মন্ত্রণালয় যে জিডিপি প্রবৃদ্ধির পরিসংখ্যান প্রকাশ করেছে তাতে স্পষ্ট, ভারতের অর্থনীতির সম্প্রসারিত হচ্ছে। মুডিসের পূর্বাভাসের ভিত্তিতে ভারতীয় অনলাইন গণমাধ্যম মিন্ট-এ বিষয়ে প্রতিবেদন করেছে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় প্রান্তিক অর্থাৎ অক্টোবর-ডিসেম্বরে ভারতের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৮ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। উৎপাদন ও নির্মাণ খাতে উচ্চ প্রবৃদ্ধির পাশাপাশি অভ্যন্তরীণ বাজারে চাহিদা বৃদ্ধির কারণে দেশটির জিডিপি প্রবৃদ্ধি বিশ্লেষকদের অনুমান ছাড়িয়ে গেছে বলে মনে করা হচ্ছে।

মুডিস বলছে, গত প্রান্তিকের প্রবৃদ্ধির প্রভাব জারি থাকবে চলতি ত্রৈমাসিকেও (জানুয়ারি-মার্চ)। এ বছর জি-২০ ভুক্ত দেশগুলোর মধ্যে দ্রুততম অর্থনীতির তকমা ধরে রাখতে চলেছে ভারত।

মুডিসের আউটলুকে বলা হয়েছে, অর্থনীতির বৈশ্বিক সমস্যাগুলো একে একে কমছে—এমন লক্ষণ দেখা যাচ্ছে। এ বছর জি-২০ দেশগুলোর মধ্যে ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মেক্সিকো ও দক্ষিণ আফ্রিকার সাধারণ নির্বাচন। এসব দেশের সরকার ইতিমধ্যে যেসব নীতিগত সিদ্ধান্ত নিয়েছে, নির্বাচনের পরও তার ধারাবাহিকতা বজায় থাকবে বলে ধারণা করা হচ্ছে।

আগামী অর্থবছরের অন্তর্বর্তী বাজেটে ভারত মূলধনি ব্যয় বাবদ ১১ দশমিক ১ লাখ কোটি রুপি বরাদ্দ করেছে। এতে বোঝা যায়, সরকারি ব্যয়ের ধারাবাহিকতা বজায় থাকবে। মুডিসের প্রতিবেদনে বলা হয়েছে, জিএসটি সংগ্রহ বৃদ্ধি, গাড়ি বিক্রি বৃদ্ধি, ক্রেতাদের ইতিবাচক মনোভাব ও ঋণপ্রবাহের প্রবৃদ্ধি দুই অঙ্কের ঘরে থাকার অর্থ হলো, শহরাঞ্চলের চাহিদা ভালো, সেই সঙ্গে আছে উৎপাদন খাতের গতি বৃদ্ধি।

গত বছরের শেষ প্রান্তিকের পর চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে ভারতের প্রবৃদ্ধির হার গত চার মাসের মধ্যে সর্বোচ্চ ছিল বলে জানিয়েছে মুডিস। এ ধারা ফেব্রুয়ারিতেও বজায় ছিল। গত মাসে ভারতের উৎপাদন ও সেবা খাতের প্রবৃদ্ধির হার ভালো ছিল দেখেই মুডিস এ ধারণা করছে।

গত মাসে ভারতের সেবা খাতের প্রবৃদ্ধির হার সাত মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। একই সঙ্গে উৎপাদন খাতের প্রবৃদ্ধির হার পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ। এর মধ্য দিয়ে বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসেবে ভারতের অবস্থান আরও জোরালো হয়েছে বলে মুডিসের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।