Thank you for trying Sticky AMP!!

চীন

চীনের নতুন নীতিমালা, লক্ষ্য মার্কিন মাইক্রোপ্রসেসর ও সফটওয়্যার

মাইক্রোপ্রসেসর ব্যবহারের বিষয়ে একটি নীতিমালা চালু করেছে চীন। এর লক্ষ্য হলো ধীরে ধীরে মার্কিন মাইক্রোপ্রসেসরের ব্যবহার কমিয়ে আনা। নীতিমালায় বলা হয়েছে, শুরুতেই চীনের সরকারি কম্পিউটার ও সার্ভার থেকে ইন্টেল ও এএমডির তৈরি মাইক্রোপ্রসেসর ধীরে ধীরে সরিয়ে দেওয়া হবে।

ফিন্যান্সিয়াল টাইমসের বরাতে রয়টার্স আরও জানিয়েছে, সরকারি ক্রয় নীতিমালায় মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং বিদেশে তৈরি ডেটাবেজ সফটওয়্যারের ব্যবহার কমিয়ে আনার কথাও বলা হয়েছে। স্থানীয় বিকল্প থাকলে সেই সফটওয়্যার ব্যবহারে অগ্রাধিকার দিতে নীতিমালায় উল্লেখ করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

টাউনশিপের চেয়ে ওপরের ধাপে যেসব সরকারি সংস্থা আছে, তাদের বলা হয়েছে, কেনাকাটার তালিকায় ‘নিরাপদ ও নির্ভরযোগ্য’ প্রসেসর ও অপারেটিং সিস্টেম যোগ করতে হবে।

গত ডিসেম্বরে চীনের শিল্প মন্ত্রণালয় এক ঘোষণায় তিনটি তালিকা প্রকাশ করে। ওই তালিকায় ‘নিরাপদ ও নির্ভরযোগ্য’ সিপিইউ, অপারেটিং সিস্টেম ও কেন্দ্রীয় ডেটাবেজের নাম উল্লেখ করা হয়। এর সব কটিই চীনা কোম্পানি বলে রয়টার্স পরীক্ষা করে দেখেছে। ডিসেম্বর থেকে তিন বছর ওই তালিকা কার্যকর থাকবে বলে জানানো হয়েছিল।

স্টেট কাউন্সিল ইনফরমেশন অফিস চীনা মন্ত্রিসভার গণমাধ্যম–সম্পর্কিত সব খোঁজখবর সামলানোর কাজ করে। মন্তব্যের জন্য রয়টার্স এই দপ্তরের সঙ্গে যোগাযোগ করলেও কোনো সাড়া পাওয়া যায়নি। অন্যদিকে ইন্টেল ও এএমডি–ও মন্তব্যের জন্য অনুরোধে সাড়া দেয়নি।

যুক্তরাষ্ট্র অনেক দিন ধরেই নিজেদের সেমিকন্ডাক্টর বা চিপের উৎপাদন বাড়াতে চেষ্টা করে যাচ্ছে। চিপের জন্য চীন ও তাইওয়ানের ওপর নির্ভরশীলতা কমাতে প্রেসিডেন্ট বাইডেন যে পরিকল্পনা নিয়েছেন, তার অংশ হিসেবে চিপের স্থানীয় উৎপাদন বাড়ানোর এই চেষ্টা। এ লক্ষ্যে ২০২২ সালে চিপস অ্যান্ড সায়েন্স আইন পাস করা হয়েছে।

এই আইনের লক্ষ্য হলো যুক্তরাষ্ট্রের স্থানীয় চিপ উৎপাদন জোরদার করা। এ ছাড়া দেশের মধ্যে আধুনিক চিপ উৎপাদনের জন্য আর্থিক সহায়তা দেওয়ার কথাও বলা হয়েছে ওই আইনে।