Thank you for trying Sticky AMP!!

বন্ধ হয়ে যাওয়া যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক কিনে নিল ফার্স্ট সিটিজেনস ব্যাংক

আমানতের সংকটে ধসে পরা যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) কিনে নিল দেশটির আর্থিক খাতের আরেক প্রতিষ্ঠান ফার্স্ট সিটিজেনস ব্যাংকশেয়ারস ইনকরপোরেটেড। এর ফলে এসভিবি ব্যাংকের আমানতকারীরা এখন স্বয়ক্রিয়ভাবে ফার্স্ট সিটিজেনস ব্যাংকের আমানতকারী হয়ে যাবেন। ফার্স্ট সিটিজেনস ব্যাংক মূলত যুক্তরাষ্ট্রের ব্যর্থ ব্যাংকগুলোর অন্যতম ক্রেতাপ্রতিষ্ঠান। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে।

রয়টার্সের পাশাপাশি ভারতের ইকোনমিক টাইমস এসভিবি ব্যাংকের বিক্রি হওয়া নিয়ে প্রতিবেদন করেছে। উভয় গণমাধ্যমে প্রতিবেদন থেকে জানা গেছে, কয়েক দিনের আলোচনার পর অবশেষে ফার্স্ট সিটিজেনসের কাছেই এসভিবি ব্যাংক বিক্রির সিদ্ধান্ত হয়েছে।

Also Read: দেউলিয়া ঘোষণা, বন্ধ হলো সিলিকন ভ্যালি ব্যাংক

আমানতে ধস নামার পর মাত্র ৪৮ ঘণ্টার ব্যবধানে গত ১০ মার্চ যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) বন্ধ হয়ে যায়। তখন সাময়িকভাবে ব্যাংকটির দায়িত্ব নেয় মার্কিন নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)। এর পর থেকে ব্যাংকটি বিক্রির জন্য ক্রেতা খুঁজছে সংস্থাটি। সোমবার এফডিআইসি এক বিজ্ঞপ্তিতে, সিলিকন ভ্যালি ব্যাংক বিক্রির বিষয়টি নিশ্চিত করেছে।
ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বন্ধ হয়ে যাওয়ার আগে এসভিবির হাতে ১৬ হাজার ৭০০ কোটি বা ১৬৭ বিলিয়ন ডলারের সম্পদ ছিল। আর ব্যাংকটির আমানতের পরিমাণ ছিল ১১ হাজার ৯০০ কোটি ডলারের।

বন্ধ হওয়ার পর খুব বেশি ব্যাংক বা বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংকটি কিনতে রাজি হচ্ছিল না। এ ক্ষেত্রে ব্যতিক্রম ছিল ফার্স্ট সিটিজেনস ব্যাংকশেয়ারস ইনকরপোরেটেড। তারা প্রথমে পুরো সিলিকন ভ্যালি ব্যাংকটি কিনে নেওয়ার জন্য একটি নিলাম প্রস্তাব জমা দেয়। কিন্তু সেই উদ্যোগ ফলপ্রসূ না হওয়ায় গত সোমবার ভাগ ভাগ করে নিলামের মাধ্যমে এসভিবি বিক্রির সিদ্ধান্ত নেয় ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন। তবে এ বিষয়ে ফার্স্ট সিটিজেনস তখন এক বিবৃতিতে জানিয়েছিল, তারা ‘বাজারের গুজব বা অনুমান সম্পর্কে মন্তব্য করে না’।

Also Read: যুক্তরাষ্ট্রে সিলিকন ব্যাংকের পতন ও অর্থ খাতের শিক্ষা

রয়টার্স বলছে, ফার্স্ট সিটিজেনসের পাশাপাশি ভ্যালি ন্যাশনাল ব্যাংকও এসভিবি বিক্রির নিলামে অংশ নেয়। কিন্তু সপ্তাহ না গড়াতেই খবর এল, ফার্স্ট সিটিজেনসই এসভিবি ব্যাংক কিনে নিতে চলেছে।

বিষয়টির সঙ্গে পরিচিত একজন ব্যক্তির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিলিকন ভ্যালি ব্যাংক কেনার ক্ষেত্রে ফার্স্ট সিটিজেনস শুরু থেকে আগ্রহী ছিল। গতকাল রোববার এসভিবি কেনার বিষয়ে একটি ফলপ্রসূ আলোচনা হয়েছে এফডিআইসি ও ফার্স্ট সিটিজেনসের মধ্যে।

ব্লুমবার্গ নিউজের বরাত দিয়ে রয়টার্স আরও জানিয়েছে, এফডিআইসি থেকে সিলিকন ভ্যালি ব্যাংক অধিগ্রহণ করার জন্য একটি চুক্তি করবে ফার্স্ট সিটিজেনস ব্যাংকশেয়ারস।

Also Read: এসভিবি: মাত্র এক পাউন্ডে বিক্রি হয়েছে সিলিকন ভ্যালি ব্যাংকের যুক্তরাজ্য শাখা

ফার্স্ট সিটিজেনসের কাছে প্রায় ১০ হাজার ৯০০ কোটি (১০৯ বিলিয়ন) মার্কিন ডলারের সম্পদ রয়েছে। এ ছাড়া মোট আমানত রয়েছে ৮ হাজার ৯৪০ কোটি (৮৯.৪ বিলিয়ন) মার্কিন ডলারের।

এ বিষয়ে এফডিআইসি ও ফার্স্ট সিটিজেনসের কাছে মন্তব্যের জন্য গতকাল এক ই–মেইল বার্তা পাঠিয়েছিল রয়টার্স। তবে উভয় প্রতিষ্ঠানই তাৎক্ষণিক কোনো জবাব দেয়নি।