Thank you for trying Sticky AMP!!

নিজেরাই বড় উৎপাদনকারী, তারপরও রুশ তেল কিনছে আমিরাত, সৌদি আরব

জ্বালানি তেল

বিশ্বের অন্যতম প্রধান তেল উৎপাদনকারী দেশ সংযুক্ত আরব আমিরাত এখন রাশিয়া থেকে আগের তুলনায় অনেক বেশি পরিমাণ অপরিশোধিত তেল কিনছে। জাহাজের গতিবিধিসংক্রান্ত তথ্য এবং তেলের ব্যবসার সঙ্গে সম্পর্কিত সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই খবর দিয়েছে।

রাশিয়ার ওপর এখন পশ্চিমা বিশ্বের অবরোধ রয়েছে এবং এই অবরোধের সঙ্গে মস্কো কীভাবে মানিয়ে নিচ্ছে, আরব আমিরাতের এই জ্বালানি তেল কেনা সম্ভবত তার একটি উদাহরণ। ইউক্রেনে হামলার পর অর্থনৈতিক অবরোধের মুখে পড়ে রাশিয়া। ওই হামলাকে রাশিয়া অবশ্য ‘বিশেষ সামরিক অভিযান’ হিসাবে বর্ণনা করে।

রাশিয়া এখন অপরিশোধিত এবং পরিশোধিত এই দুই ধরনের তেলই কম দামে বিক্রি করছে। তবে অবরোধের কারণে রাশিয়া এখন খুব কম দেশের কাছে তেল বিক্রি করতে পারছে।

সংযুক্ত আরব আমিরাতের কাছে তেল বিক্রির ঘটনা এটা দেখাচ্ছে যে রাশিয়ার সঙ্গে উপসাগরীয় তেল উৎপাদনকারীদের সহযোগিতা বেড়েই চলেছে। বিশেষ করে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে রাশিয়ার সম্পর্ক গভীর হয়েছে।

যুক্তরাষ্ট্র উপসাগরীয় দেশগুলোকে চাপ দিয়েছিল, যাতে তারা আরও বেশি তেল উৎপাদন করে। এটা করা হলে বাজারে রুশ তেলের বিকল্প থাকত। আমেরিকা আরও চেয়েছিল রাশিয়াকে ক্রমান্বয়ে একঘরে করে ফেলতে। তবে উপসাগরীয় আরব দেশগুলো যুক্তরাষ্ট্রের এই চাপ এখন পর্যন্ত ঠেকিয়ে রেখেছে।

এটা এখনো পরিষ্কার নয় যে ঠিক কখন থেকে সংযুক্ত আরব আমিরাত রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি শুরু করেছে। তবে জাহাজের গতিবিধিসংক্রান্ত তথ্য এমন ধারণা দিচ্ছে যে গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার ইউক্রেন হামলা এবং এরপর মস্কোর ওপর পশ্চিমা অবরোধ আরোপের পর থেকে দেশটিতে রুশ তেল আমদানি বেড়েছে।

আইশিপের ট্র্যাকিং তথ্য বলছে, ২০২২ সালের নভেম্বর থেকে এ পর্যন্ত ১৫ লাখ ব্যারেল তেল সংযুক্ত আরব আমিরাতে গিয়ে পৌঁছেছে। তবে আগের যেকোনো সময়ের চেয়ে বেশি পরিমাণে তেল যাওয়া শুরু করে ২০২২ সালের গোড়া থেকে।

জ্বালানি তথ্য বিশ্লেষণ করে এমন একটি কোম্পানি কেপলার জানাচ্ছে, সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো রাশিয়ার অপরিশোধিত তেল আসে ২০১৯ সালে। কিন্তু জাহাজে তেল আসার পরিমাণ বেড়ে যায় এপ্রিল ২০২২–এর পর থেকে। মাঝে ওই বছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত তেলের সরবরাহ বন্ধ ছিল।

রেফিনিটিভ এইকনের তথ্য বলছে, রাশিয়ার প্রথম অপরিশোধিত তেল সংযুক্ত আরব আমিরাতে পৌঁছায় ২০২২ সালে এবং তেল আমদানির পরিমাণে বড় রকমের উল্লম্ফন লক্ষ করা যায় ২০২২ সালের এপ্রিলে।

তবে সংযুক্ত আরব আমিরাত কিংবা রাশিয়ার জ্বালানি মন্ত্রণালয় এসব তথ্য সম্পর্কে কোনো মন্তব্য করেনি।

আরও বেশি সহযোগিতা

সৌদি আরব তার বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রগুলোতে ব্যবহারের জন্য এখন আরও বেশি পরিমাণ রুশ জ্বালানি তেল আমদানি করছে। এর ফলে তারা আরও বেশি নিজেদের উৎপাদিত অপরিশোধিত তেল রপ্তানি করতে পারছে।

তবে সংযুক্ত আরব আমিরাতে এর আগে মাত্র এক জাহাজ রুশ তেল যাওয়ার খবর ছিল। চীন, ভারত এবং বেশ কয়েকটি আফ্রিকান ও মধ্যপ্রাচ্যের দেশ রাশিয়ার অপরিশোধিত তেল এবং পণ্য আমদানি বাড়িয়েছে। তবে অনেক দেশ আবার এ ধরনের পণ্য কেনাকে নিষিদ্ধ কিংবা নিরুৎসাহিত করেছে।

ওপেক প্লাসেও সংযুক্ত আরব আমিরাত রাশিয়ার সঙ্গে সহযোগিতা বাড়িয়েছে। ওপেক প্লাস হলো তেল রপ্তানিকারক দেশ ও তাদের মিত্রদের সংগঠন।

রয়টার্স এইকনের তৈরি করা জাহাজের গতিবিধিসংক্রান্ত এমন তথ্য দেখেছে, যার মাধ্যমে জানা যায় যে ২০২২ সালের নভেম্বরে একটি জাহাজ রাশিয়ার অপরিশোধিত তেল নিয়ে সংযুক্ত আরব আমিরাতের রুওয়াইস তেল পরিশোধন কেন্দ্রে এসেছিল।

আরেকটি জাহাজ রাশিয়ার উরাল অপরিশোধিত তেল নিয়ে এ মাসের আরও আগের দিকে ফুজাইরায় আসে। কেপলারের তথ্যও জানাচ্ছে যে এই দুটি সরবরাহের ঘটনা ঘটেছিল।

রাশিয়ার অপরিশোধিত তেলের ব্যবসা সম্পর্কে খোঁজখবর রাখে এমন একটি সূত্র বলছে, ‘সংযুক্ত আরব আমিরাতে মাঝেমধ্যেই জাহাজে তেল পাঠানো হয়’।