Thank you for trying Sticky AMP!!

অ্যাডহক ও মাস্টাররোলে নিয়োগ বন্ধে ইউজিসির নির্দেশনা মানার আহ্বান

বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের স্বার্থে স্ট্র্যাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ: ২০১৮-২০৩০ সফল বাস্তবায়নের ওপর জোর দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ। তিনি স্ট্র্যাটেজিক প্ল্যানের উপাদানগুলোর যথাযথ বাস্তবায়ন এবং এ লক্ষ্যে প্রয়োজনীয় অর্থায়নের জন্য সরকারকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। স্ট্র্যাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ: ২০১৮-২০৩০ বাস্তবায়ন মনিটরিং করার লক্ষ্যে ইউজিসি পর্যায়ে গঠিত কমিটির দ্বিতীয় ভার্চ্যুয়াল সভায় তিনি এ কথা বলেন।

সভায় ইউজিসি চেয়ারম্যান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিদ্যমান আইন ও নীতিমালা অনুসরণ করে বিশ্ববিদ্যালয় পরিচালনা ও উচ্চশিক্ষার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে কাজ করার পরামর্শ দেন।

সভায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়কে অ্যাডহক ও মাস্টাররোলে নিয়োগ বন্ধে ইউজিসির নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করার আহ্বান জানানো হয়। উপাচার্যদের কেউ কেউ ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে সম্পূর্ণ নিজস্ব এখতিয়ারে অ্যাডহক ও মাস্টাররোলে জনবল নিয়োগ করে উচ্চশিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বিতর্কের মুখে ফেলছেন।

সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বলেন, চাকরিতে প্রবেশে নাগরিকের সমানাধিকার সংবিধানস্বীকৃত। অ্যাডহক নিয়োগে বাংলাদেশের সংবিধান লঙ্ঘিত হচ্ছে। এ অধিকার সুরক্ষায় সব ধরনের অনৈতিক নিয়োগ বন্ধ করা প্রয়োজন। এ ছাড়া উপাচার্যরা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য ইউজিসি প্রণীত শিক্ষক নিয়োগ-পদোন্নয়নের নীতিমালা যথাযথ বাস্তবায়নের ওপর জোর দেন।

অ্যাডহক ও মাস্টাররোলে নিয়োগ বিষয়ে ইউজিসি সদস্য অধ্যাপক দিল আফরোজা বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে অ্যাডহক ও মাস্টাররোলে নিয়োগ অবশ্যই বন্ধ করতে হবে। যদি কেউ ইউজিসির নির্দেশনা অমান্য করে নিয়োগ দেন, সে ক্ষেত্রে সংশ্লিষ্ট নিয়োগে ফান্ড বন্ধ করে দেওয়া হবে।

সভায় একটি ফ্ল্যাগশিপ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য প্রয়োজনীয়তার নিরিখে স্কলারশিপ চালু, বিশ্ববিদ্যালয়ের আর্থিক ব্যবস্থাপনার উন্নয়নের লক্ষ্যে নীতিমালা প্রণয়ন এবং বিশ্ববিদ্যালয়ে শিখন–শিক্ষণ কেন্দ্রকে আইকিউএসির অন্তর্ভুক্ত করার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটির আহ্বায়ক এবং ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে সভায় ইউজিসি সদস্য দিল আফরোজা বেগম, মো. সাজ্জাদ হোসেন, মুহাম্মদ আলমগীর, বিশ্বজিৎ চন্দ, মো. আবু তাহের, ইউজিসির সাবেক সদস্য, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য, বিশিষ্ট শিক্ষাবিদ, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, ইউজিসির সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান ও কর্মকর্তারা সংযুক্ত ছিলেন। সভায় কমিশনের এসপিকিউএ বিভাগের পরিচালক ফখরুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। বিজ্ঞপ্তি