Thank you for trying Sticky AMP!!

বিসিএস মৌখিক পরীক্ষায় পাস কততে? থাকেন কারা?

সরকারি কর্ম কমিশন (পিএসসি) যে বিসিএস পরীক্ষা নেয়, তা নিয়ে অনেকের কৌতূহলের শেষ নেই। আগামী দিনে যাঁরা এই বিসিএস পরীক্ষা দিতে চান, তাঁরা অনেকেই প্রশ্ন করেন বিসিএসে মৌখিক পরীক্ষা নিয়ে। প্রথম আলোর কাছে মৌখিক পরীক্ষাসংক্রান্ত দুটি প্রশ্ন এসেছে। এগুলো হলো: ১. বিসিএস মৌখিক পরীক্ষায় পাস কততে? থাকেন কারা? পিএসসি থেকে সেই প্রশ্নের উত্তর জানার চেষ্টা করেছে প্রথম আলো।

বিসিএস মৌখিক পরীক্ষায় পাস কততে?

পিএসসি জানিয়েছে, বিসিএসের ২০০ নম্বরের মৌখিক পরীক্ষায় পাস নম্বর ৫০ শতাংশ। বিসিএসের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ২০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক। মৌখিক পরীক্ষায় পাস নম্বর ৫০ শতাংশ।

Also Read: ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরে চাকরি, ১৩–২০তম গ্রেডে পদ ৮১

বিসিএস মৌখিক পরীক্ষায় থাকেন কারা?

বিসিএস পরীক্ষার সাক্ষাৎকার বোর্ড গঠন করে পিএসসি। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের উপযুক্ততা নির্ধারণের জন্য বিসিএস পরীক্ষা বিধিমালার বিধান অনুযায়ী কমিশন নিম্নোক্তভাবে মৌখিক পরীক্ষার বোর্ড গঠন করে থাকে—

১. কমিশনের চেয়ারম্যান/সদস্য/বোর্ড চেয়ারম্যান
২. সরকার কর্তৃক মনোনীত যুগ্ম সচিব বা তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তা/বোর্ড সদস্য
৩. কমিশন কর্তৃক মনোনীত বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ/বোর্ড সদস্য

Also Read: ৪৪তম বিসিএসে এবার খাতা দেখতে দেরি করছেন তৃতীয় পরীক্ষক, বিপাকে পিএসসি

বিসিএস (ক্যাডার) পদে নিয়োগ পরীক্ষার পদ্ধতি

বাংলাদেশ সিভিল সার্ভিসে নিয়োগ পরীক্ষা গ্রহণের জন্য প্রণীত বিসিএস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা-২০১৪ অনুযায়ী বিসিএসের ২৬টি ক্যাডারে উপযুক্ত প্রার্থী নিয়োগের উদ্দেশ্যে কমিশন কর্তৃক তিন স্তরবিশিষ্ট পরীক্ষা গ্রহণ করা হয়।