Thank you for trying Sticky AMP!!

ঢাবির ৭ শিক্ষার্থী স্থায়ী বহিষ্কার, বিভিন্ন মেয়াদে ১৫১ জন

ঢাকা বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকায় আরও সাত শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট৷ এ ছাড়া অভ্যন্তরীণ বিভিন্ন পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ১৫১ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

গতকাল রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিন্ডিকেটের নিয়মিত সভায় এসব সিদ্ধান্ত হয়। আজ সোমবার বিষয়টি প্রকাশ হয়। বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের করা সুপারিশ অনুযায়ী এসব সিদ্ধান্ত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান সিন্ডিকেটের ওই সভায় সভাপতিত্ব করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের (ডিবি) সদস্যসচিব এ কে এম গোলাম রব্বানী প্রথম আলোকে বলেন, ডিবির সুপারিশের ভিত্তিতে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের সাতজন শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করেছে সিন্ডিকেট। একই অভিযোগে আরও দুজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করে তাঁদের কারণ দর্শানোর নোটিশ পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া অভ্যন্তরীণ বিভিন্ন পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ১৫১ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে৷ বিভিন্ন অভিযোগে সাত কলেজের পাঁচ শিক্ষার্থীকেও স্থায়ী বহিষ্কার করা হয়েছে।

আগে দুই দফায় আজীবন বহিষ্কৃত ৭৮ জন, গতকাল বহিষ্কার হওয়া ৭ জন এবং কারণ দর্শানোর নোটিশ পাওয়া ২ জন—এই ৮৭ জনের প্রত্যেকেই পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) করা মামলার আসামি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০১৯ সালের ২৩ জুন বিশ্ববিদ্যালয়ের এই ৮৭ জন শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় সিআইডি। তাঁদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইন এবং পাবলিক পরীক্ষা আইনে পৃথক দুটি অভিযোগপত্র দেওয়া হয়।