Thank you for trying Sticky AMP!!

মাদ্রাসায় পাসের হার ১২ শতাংশ বেড়েছে

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় গড় পাসের হার গতবারের চেয়ে ১২ দশমিক ১৪ শতাংশ বেড়েছে। বেড়েছে ফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫। এবার এই পরীক্ষায় পাসের হার বেড়ে হয়েছে ৮৩ দশমিক শূন্য ৩ শতাংশ, যা গতবার ছিল ৭০ দশমিক ৮৯ শতাংশ।

আজ সোমবার এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার ফল প্রকাশ করা হয়। রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এই ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এবার দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৩ লাখ ৬ হাজার ৭৮০ জন। এর মধ্যে পাস করেছে ২ লাখ ৫৪ হাজার ৭১০ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২৮৭ জন। এটি পরীক্ষায় অংশগ্রহণকারী মোট পরীক্ষার্থীর ২ দশমিক শূন্য ৫ শতাংশ। গতবার এই পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ৩৭১ জন।

এক বছরের ব্যবধানে মাদ্রাসা শিক্ষা বোর্ডের পাসের হার এত বেড়ে যাওয়ার বিষয়ে শিক্ষামন্ত্রীর কাছে সাংবাদিকেরা প্রশ্ন করেছিলেন। জবাবে তিনি বলেন, বোর্ডের ফলাফলের ভিন্নতা অস্বাভাবিক নয়।

ফল প্রকাশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর প্রমুখ।