Thank you for trying Sticky AMP!!

৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার সূচি প্রকাশ

৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার সময় সূচি প্রকাশ করা হয়েছে। আজ রোববার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে লিখিত পরীক্ষার বিস্তারিত সূচি প্রকাশ করা হয়।

আগামী ১ সেপ্টেম্বর শুরু হয়ে ৭ সেপ্টেম্বর পর্যন্ত আবশ্যিক বিষয়ের পরীক্ষা চলবে। আর পদ সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষা ৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১০ অক্টোবর পর্যন্ত।
ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট এবং রংপুর কেন্দ্রে একযোগে এই বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
২০০ নম্বরের প্রতিটি লিখিত পরীক্ষা হবে চার ঘণ্টার। আর ১০০ নম্বরের পরীক্ষা হবে তিন ঘণ্টায়।

পিএসসির ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লিখিত পরীক্ষায় গড় পাস নম্বর ন্যূনতম শতকরা ৫০ শতাংশ। পরীক্ষায় কেউ কোনো বিষয়ে ৩০ নম্বরের কম পেলে ওই বিষয়ে তিনি কোনো নম্বর পাননি বলে গণ্য হবে। লিখিত এবং মৌখিক উভয় পরীক্ষায় পৃথক পৃথকভাবে পাস করতে হবে। ৩৫তম বিসিএসের প্রিলিমিনারিতে উত্তীর্ণ ২০ হাজার ৩৯১ জনই এবারের লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষাকেন্দ্রে বই-পুস্তক, ব্যাগ, মোবাইল, ঘড়ি সদৃশ মোবাইল ফোন, ক্যালকুলেটর বা কোনোরূপ ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র আনা সম্পূর্ণ নিষিদ্ধ। কারও কাছে এসব ডিভাইস পাওয়ার গেলে তার প্রার্থিতা বাতিল করা হবে।

১ হাজার ৮০৩টি শূন্যপদে নিয়োগ দিতে গত বছরের ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্মকমিশন (পিএসসি)। আবেদনের শেষ তারিখ ছিল ৩০ অক্টোবর। এ বছরের ৬ মার্চ ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিতে ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেছিলেন। প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয় ৮ এপ্রিল। এই পরীক্ষায় ২০ হাজার ৩৯১ জন উত্তীর্ণ হন।

আরও পড়ুন: