Thank you for trying Sticky AMP!!

৭ কলেজের সব বর্ধিত ফি বাতিলের দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের সব ধরনের বর্ধিত ফি বাতিল করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট সাত কলেজ শাখা এই কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, করোনাকালে দীর্ঘ এক বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পরও কারণে-অকারণে কলেজ কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে ফি গ্রহণ করেছে। সংকটকালে অভিভাবকদের পক্ষ থেকে এই বাড়তি বোঝা মেটানো অসম্ভব হয়ে পড়েছে।মানববন্ধনে নেতা-কর্মীরা অভিযোগ করেন, ‘আমাদের কাছে কোন খাতে টাকা নেওয়া হচ্ছে বা আমরা কেন দিচ্ছি, তা না জানিয়ে বিভিন্ন ফি নেওয়া হয়ে থাকে। শিক্ষার্থীরাও জানতে চাইলেও কোনো সদুত্তর পায় না কর্তৃপক্ষের কাছ থেকে।’

সংগঠনের নেতা-কর্মীরা করোনাকালে অনলাইন ক্লাস অ্যাসাইনমেন্টের জন্য নন কলেজিয়েট ফি বাতিল এবং মানোন্নয়ন বর্ধিত ফি বাতিলের দাবি করেন।

সংগঠনের তিতুমীর কলেজের সংগঠক মো. বকুল বলেন, ‘আমাদের কথা চিন্তা না করেই বিভিন্ন ধরনের নিয়ম করে আমাদের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে। করোনাকালে সাত কলেজ কর্তৃপক্ষ নিজেদের ইচ্ছেমতো নিয়ম করে দিচ্ছে, জরিমানা করছে। করোনার এই সময়ে অনেক শিক্ষার্থীই টাকার অভাবে ডিভাইস না থাকায় অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারেননি। ৭৫ ভাগের নিচে উপস্থিত শিক্ষার্থীদের নন কলেজিয়েট ঘোষণা করা হয়েছে। তাঁদের জরিমানা দিয়ে পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হচ্ছে। আর ৫৫ ভাগের নিচে উপস্থিতি যাঁদের, তাদের পরীক্ষায় বসতে না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের মতো যারা গরিব পরিবারের, তাদের পক্ষে এভাবে পড়াশোনা করা সম্ভব নয়।’

সংগঠনের তিতুমীর কলেজ শাখার সদস্যসচিব আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন পরিচালনা করেন সরকারি বাংলা কলেজের সভাপতি ইনজামাম। এ সময় সংগঠনের নেতা-কর্মীরা বক্তব্য দেন।