Thank you for trying Sticky AMP!!

ঢাকা কলেজে একাদশে ভর্তিতে বিজ্ঞপ্তি, আসন ১২০০

ঢাকা কলেজ

ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তিতে একাদশে ভর্তিতে আবেদনের যোগ্যতাসহ বিস্তারিত তথ্য জানানো হয়েছে। ১ হাজার ২০০ আসনে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি নেবে ঢাকা কলেজ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ভর্তি নীতিমালা ২০২৩-২৪ অনুযায়ী ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় শিক্ষার্থী ভর্তি করা হবে। এসএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উল্লিখিত বিভাগ অনুসারে কর্তৃপক্ষের নির্ধারিত জিপিএ অনুযায়ী আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে।

বিভাগভিত্তিক আবেদনের জিপিএ

  • বিজ্ঞান বিভাগ-৫.০০

  • ব্যবসায় শিক্ষা বিভাগ-৪.৭৫

  • মানবিক বিভাগ-৪.৫০

আসন কত

এবার বিজ্ঞান বিভাগে ৯০০ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ১৫০ জন এবং মানবিক বিভাগে ১৫০ শিক্ষার্থী ভর্তি হতে পারবে ঢাকা কলেজে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ১০ থেকে ২০ আগস্টের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে এখানে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

Also Read: এবার আলিম আইসিটিতে কমল নম্বর, সৃজনশীলে ৩০, এমসিকিউতে ২০ ও ব্যবহারিকে ২৫

মেধাক্রম কীভাবে

এসএসসি ও সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাক্রম নির্ধারিত হবে। ভর্তির ফলাফল তিনটি পর্যায়ে বোর্ড কর্তৃক প্রক্রিয়াকরণ হবে। একজন শিক্ষার্থী তার মেধা ও পছন্দক্রম অনুযায়ী একটি কলেজের জন্য নির্বাচিত হবে। নির্বাচিত শিক্ষার্থীদের নিজেই অনলাইনে রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ৩৩৫ (তিন শ পঁয়ত্রিশ) টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করতে হবে।