Thank you for trying Sticky AMP!!

রাজস্থানের কাঠপুতুলের নাচ এসইউবির স্থায়ী ক্যাম্পাসে

বেসরকারি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) দেশের শিল্প ও সংস্কৃতির পাশাপাশি বিশ্বের অন্য দেশের সংস্কৃতির বিভিন্ন বিষয় শিক্ষার্থীদের সঙ্গে পরিচয় করাতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। এরই ধারাবাহিকতায় গত বুধবার এসইউবির স্থায়ী ক্যাম্পাসে ‘‌কাঠপুতুল—রাজস্থানের পুতুলনাচ’ শীর্ষক দিনব্যাপী পুতুলনাচের আয়োজন করা হয়। এসইউবির গণসংযোগ বিভাগ ও ঢাকার ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র এ আয়োজনে সহযোগিতা করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র, ভারতীয় দূতাবাস, ঢাকা এর পরিচালক মৃণ্ময় চক্রবর্তী। আরও উপস্থিত ছিলেন ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের অনুষ্ঠান নির্বাহী সতীশ ইয়াদো। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এসইউবির রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মো. জামাল হোসেন।

Also Read: ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল

এসইউবি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের ঐতিহ্যবাহী রাজস্থানের পুতুলনাচের পরিচিতি দুনিয়াজুড়ে। কাঠপুতুল ভারতের রাজস্থানের স্থানীয় একধরনের পুতুলনাচ। এটা রাজস্থানের সংস্কৃতির গুরুত্বপূর্ণ একটি অংশ। এটি রাজস্থানি সংস্কৃতি বৈচিত্র্য ও ঐতিহ্যের চিরন্তন অংশে পরিণত হয়েছে। ‘কাঠপুতুল—রাজস্থানের পুতুলনাচ’-এর পরিবেশনায় ছিল একই সঙ্গে নৃত্য ও পুতুলনাচ। পুতুলনাচের প্রথম অংশের গল্পটি হচ্ছে ভারতের উত্তরাঞ্চলের একটি ছোট গ্রামের ভোরবেলায় দৈনন্দিন জীবন ও জীবিকার কিছু চিত্র। দ্বিতীয় অংশটির দৃশ্যপট সম্রাট আকবরের প্রাসাদে, যিনি নিজের আনন্দের জন্য পুতুল ব্যবহার করতেন। সেখানেই ঘটে যাওয়া কিছু ঘটনা দিয়ে সাজানো হয়েছে দ্বিতীয় অংশটি। পুতুলনাচের কলাকুশলীরা হলেন সিকান্দার খান, ঈশ্বর মাথুর, সুশীলা ও বিজয় ভট্ট।

Also Read: উচ্চশিক্ষায় বাংলাদেশিদের পছন্দ যুক্তরাষ্ট্র, এক বছরে বিদেশে ৫২ হাজার শিক্ষার্থী

অনুষ্ঠানে এসইউবির শিক্ষার্থীদের পাশাপাশি ঢাকার আজিমপুরের রায়হান কলেজ ও রূপগঞ্জের সলিমউদ্দিন কলেজের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সঞ্চালনা করেন এসইউবির গণসংযোগ বিভাগের সহকারী পরিচালক মো. তারেক ওমর এবং সমাপনী বক্তব্য দেন গণসংযোগ বিভাগের পরিচালক অসিম ভাটনাগার।

Also Read: জাপানে মেক্সট বৃত্তি, প্রয়োজন নেই আইইএলটিএস-টোয়েফল