Thank you for trying Sticky AMP!!

মাধ্যমিকে ওপরের শ্রেণিতেও শিক্ষার্থীদের রোল একই থাকছে

পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে

করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে এ বছর মাধ্যমিক স্তরে বার্ষিক পরীক্ষা ছাড়াই সব শিক্ষার্থী ওপরের শ্রেণিতে উঠবে। এই সিদ্ধান্ত আগেই জানানো হয়েছে। নতুন তথ্য হলো, ওপরের শ্রেণিতে ওঠার পর শিক্ষার্থীদের রোল নম্বর আগের শ্রেণির রোল নম্বরই থাকছে।

Also Read: এবার স্কুলের সব শ্রেণিতে ভর্তি লটারিতে

এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আজ বুধবার বিদ্যালয়ে ভর্তি পদ্ধতির তথ্য জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষার্থীদের আগের ক্লাসে যে রোল নম্বর, সেই রোল নম্বর থাকবে। সমস্যা কি?

এর আগে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরও অনুরূপ সিদ্ধান্তের কথা জানিয়েছিল।

শিক্ষামন্ত্রী দীপু মনি

গত ২১ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, এ বছর মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষা হবে না। পরীক্ষা ছাড়াই সব শিক্ষার্থী ওপরের ক্লাসে উঠবে। তবে এখন ৩০ কর্মদিবসের ওপর সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে ‘অ্যাসাইনমেন্টের’ মাধ্যমে শিক্ষার্থীদের ঘাটতি মূল্যায়ন করা হচ্ছে। তবে এই মূল্যায়ন পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার জন্য কোনো প্রভাব ফেলবে না।

করোনাভাইরাস সংক্রমণের কারণে এবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুলগুলোতে প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে

বর্তমানে সারা দেশে মাধ্যমিক স্তরে মোট শিক্ষার্থী এক কোটির কিছু বেশি। করোনা পরিস্থিতির কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ ডিসেম্বরর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। অবশ্য আজ শিক্ষামন্ত্রী বলেছেন, স্কুলে ক্লাস কবে শুরু হবে তা করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে। যখন খোলার মতো অবস্থা হবে তখন খোলা হবে।

Also Read: এসএসসি ও এইচএসসি পরীক্ষা পেছাচ্ছে: শিক্ষামন্ত্রী