Thank you for trying Sticky AMP!!

আগামীকাল থেকে শুরু দুই দিনব্যাপী জাতীয় গণিত উত্সব

‘গণিত শেখো, স্বপ্ন দেখো’—এই স্লোগানকে সামনে রেখে ঢাকার সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘ডাচ্‌-বাংলা ব্যাংক-প্রথম আলো জাতীয় গণিত উত্সব ২০২৪’ ও ‘২২তম বাংলাদেশ গণিত অলিম্পিয়াড’। ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি এই উৎসবের আয়োজন করেছে।

দুই দিনব্যাপী এই আয়োজনের শুরু হবে আগামী ১ মার্চ, শুক্রবার সকাল ৯টায় উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে। উদ্বোধনী পর্বে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা, বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের পতাকা ও আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হবে গণিতের এই মহা আয়োজন। উৎসবের উদ্বোধন করবেন সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের অধ্যক্ষ ব্রাদার লিও প্যারের। উদ্বোধনের আগে সকাল আটটা থেকে উৎসবস্থলে অঞ্চলভিত্তিক বুথে শুরু হবে আঞ্চলিক উৎসবের বিজয়ী শিক্ষার্থীদের নিবন্ধন কার্যক্রম। উদ্বোধনী পর্বের পর ৯টা ৪৫ মিনিটে শুরু হবে গণিত অলিম্পিয়াডের পরীক্ষা পর্ব। পরীক্ষা শেষে খুদে গণিতবিদেরা আবারও মাঠে জড়ো হলে সুডোকু প্রতিযোগিতা, রুবিকস কিউব, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে বিকেল ৪টা ৩০ মিনিট পর্যন্ত ব্যস্ত থাকবে অনুষ্ঠান প্রাঙ্গণ।

উৎসবের দ্বিতীয় দিন ২ মার্চ, শনিবার সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে গণিতের পট, সেরা গণিত ক্লাবের সম্মাননাসহ সমাপনী ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে দুপুর ১২টায় শেষ হবে এ বছরের গণিত উত্সব।

গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, আঞ্চলিক উৎসবের বিজয়ী শিক্ষার্থীদের ই-মেইলে পাঠানো প্রবেশপত্র অবশ্যই প্রিন্ট করে সঙ্গে আনতে হবে। শিক্ষার্থীকে নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের আইডি কার্ড/ বেতন রসিদ/ প্রত্যয়নপত্র অথবা গত বছরের বার্ষিক পরীক্ষার ফলাফল কার্ডের যেকোনো একটি প্রমাণপত্র অবশ্যই দেখাতে হবে। আঞ্চলিক উৎসবের বিজয়ী টি-শার্ট পরে উৎসব প্রাঙ্গণে প্রবেশ করতে হবে। তিনি আরও জানান, প্রাইমারি ক্যাটাগরির পরীক্ষা হবে দুই ঘণ্টা, জুনিয়র ক্যাটাগরির পরীক্ষা হবে তিন ঘণ্টা এবং সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরির পরীক্ষা হবে সাড়ে তিন ঘণ্টা।

উৎসবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, সহসভাপতি সিলেটের নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ইলিয়াস উদ্দীন বিশ্বাস, বুয়েটের গণিত বিভাগের অধ্যাপক আবদুল হাকিম খান, ডাচ্-বাংলা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক এহতেশামুল হক খান, প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ দেশবরেণ্য গণিতবিদ, বিজ্ঞানী ও গবেষকেরা।

চলতি বছরের জুলাইয়ে যুক্তরাজ্যের বাথ শহরে অনুষ্ঠেয় ৬৫তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য বাংলাদেশ দল নির্বাচন করা হবে। এ লক্ষ্যে সারা দেশ থেকে অনলাইনে গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য প্রায় ৭১ হাজার শিক্ষার্থী নিবন্ধন করেছে। নিবন্ধিত শিক্ষার্থীদের নিয়ে প্রথমে ‘অনলাইন বাছাই অলিম্পিয়াড’ অনুষ্ঠিত হয়। বাছাই অলিম্পিয়াডের বিজয়ীদের নিয়ে দেশের ১৮টি শহরে ‘আঞ্চলিক গণিত উৎসব’ অনুষ্ঠিত হয়েছে। ১৮টি আঞ্চলিক গণিত উৎসবের বিজয়ী ১ হাজার ৩৫০ জনকে নিয়ে অনুষ্ঠিত হচ্ছে জাতীয় গণিত উৎসব ২০২৪।