Thank you for trying Sticky AMP!!

ভারতের এমবিবিএস ডিগ্রি নিয়ে চিকিৎসা দেওয়া যাবে যুক্তরাষ্ট্র-কানাডায়

ভারতীয় চিকিৎসকেরা এখন থেকে দেশের পাশাপাশি বিদেশে গিয়েও রোগীদের চিকিৎসা করতে পারবেন। ভারতের ন্যাশনাল মেডিকেল কমিশনকে (এনএমসি) ১০ বছরের জন্য ছাড়পত্র দিয়েছে ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিকেল এডুকেশন (ডব্লিউএফএমই)। এর ফলে দেশে মেডিকেল কলেজে এমবিবিএস ডিগ্রি নিয়ে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে গিয়ে চিকিৎসাসেবা দিতে পারবেন।

Also Read: জার্মানিতে কেন পড়তে যাবেন: পর্ব ১

এনডিটিভির খবরে বলা হয়েছে, ভারতের জাতীয় মেডিকেল কমিশনকে ডব্লিউএফএমই ছাড়পত্র দেওয়ায় ভারতের চিকিৎসকেরা এখন থেকে বিদেশেও চিকিৎসাসেবা দিতে পারবেন। উচ্চশিক্ষার জন্য প্রশিক্ষণ নিতে চাইলেও আর কোনোও বাধা থাকল না।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশের ৭০৬টি মেডিকেল কলেজ ডব্লিউএফএমইর ছাড়পত্র পেয়েছে। এ ছাড়পত্র পাওয়ার ফলে  ভারতের চিকিৎসকেরা বিদেশে গিয়ে চিকিৎসাসেবা দিতে পারবেন, তেমনই বিদেশ থেকে অনেকে ভারতে চিকিৎসাবিজ্ঞানে পড়তে আসতে পারবেন। এখন থেকে বিদেশে ডিগ্রি নিয়েও নিজের দেশে ফিরে চিকিৎসাসেবা দিতে পারবেন।

Also Read: বিশ্বের সবচেয়ে কঠিন ১০ পরীক্ষা যেভাবে দেন শিক্ষার্থীরা

Also Read: ইউরোপের সেরা ১০ স্কলারশিপের খোঁজখবর

এনএমসির মিডিয়া ডিভিশনের প্রধান চিকিৎসক যোগেন্দ্র মালিক বলেন, ভারতে মেডিকেল শিক্ষার মান আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছেছে। ফলে দেশের মেডিকেল শিক্ষার্থীরা এখন থেকে বিদেশে গিয়েও উচ্চশিক্ষার পাশাপাশি চিকিৎসাও করাতে পারবেন।

Also Read: আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়তে সাইকেলে ৪০০০ কিলোমিটার পাড়ি

Also Read: রাশিয়ায় শতভাগ স্কলারশিপে পড়াশোনার সুযোগ