Thank you for trying Sticky AMP!!

নতুন কারিকুলামে শিক্ষার্থীদের জন্য টেন মিনিট স্কুল উদ্বোধন করেছে ‘অনলাইন ব্যাচ ২০২৪’

নতুন কারিকুলামে টেন মিনিট স্কুল ‘অনলাইন ব্যাচ ২০২৪’ এসেছে নতুন রূপে

এ বছর নতুন কারিকুলামে শিক্ষার্থীদের জন্য দেশের অন্যতম অনলাইন এডুকেশন প্ল্যাটফর্ম টেন মিনিট স্কুল ৩ জানুয়ারি উদ্বোধন করেছে ‘অনলাইন ব্যাচ ২০২৪’। নতুন কারিকুলামের আলোকে ‘অনলাইন ব্যাচ ২০২৪’ সংস্করণে বিভিন্ন টপিক বোঝানোর জন্য গেম, রিয়্যাল লাইফ এক্সপেরিয়েন্স এবং এক্সপেরিমেন্ট ব্যবহার করা হবে।

টেন মিনিট স্কুলের ‘অনলাইন ব্যাচ’ কোর্সটির যাত্রা শুরু ২০২১ সালে। শুরু থেকেই কোর্সটি ষষ্ঠ-দশম শ্রেণির পূর্ণ প্রস্তুতির জন্য পরিচালনা করা হয়। ২০২১ থেকে এই পর্যন্ত ২ হাজার ৩০০ এর অধিক লাইভ ক্লাস করে দেশজুড়ে প্রায় ২১ হাজার শিক্ষার্থী ঘরে বসে প্রস্তুতি নিয়েছে এই কোর্সের মাধ্যমে। শতাধিক বুয়েট-মেডিকেল-ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া, অভিজ্ঞ শিক্ষক ক্লাস নিয়েছেন এখানে।

এ বছর টেন মিনিট স্কুলের অফিশিয়াল ফেসবুক পেজে একটি ‘গ্র্যান্ড লঞ্চিং লাইভ’–এর মাধ্যমে প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী ও প্রধান নির্বাহী কর্মকর্তা আয়মান সাদিক ‘অনলাইন ব্যাচ ২০২৪’–এর উদ্বোধন ঘোষণা করেন। এ ছাড়া লাইভটিতে হেড ইন্সট্রাক্টর মুনজেরিন শহীদসহ ষষ্ঠ-দশম শ্রেণির শিক্ষকেরা উপস্থিত ছিলেন। কীভাবে ক্লাস হবে, কী সুবিধা থাকবে এবং কীভাবে শিক্ষার্থীরা তা ব্যবহার করবে, তার সবটাই হাতে–কলমে দেখানো হয়েছে লাইভে।

অনলাইন ব্যাচ ২০২৪–এর লঞ্চিং লাইভটি টেন মিনিট স্কুলের অফিশিয়াল ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে দেখা যাবে যেকোনো সময়েই।

নতুন শিক্ষাক্রমে পরীক্ষা না থাকলেও শিক্ষার্থীদের যোগ্যতাভিত্তিক মূল্যায়ন হবে গ্রুপ ওয়ার্ক, প্রেজেন্টেশন আর অনেকগুলো লাইফ স্কিলের ওপর ভিত্তি করে। এ কথা মাথায় রেখে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) গাইডলাইন অনুসারে লাইভ ক্লাসগুলো এবার ইন্টার‌্যাক্টিভ করে সাজানো হয়েছে অনলাইন ব্যাচে। শিক্ষার্থীদের ক্লাস সঠিকভাবে বোঝার সুবিধার্থে প্রতিটি ক্লাসে থাকবেন দুজন শিক্ষক, একজন পড়াবেন আর অন্যজন শিক্ষার্থীদের যেকোনো প্রশ্নের তাৎক্ষণিক উত্তর দেওয়ার মাধ্যমে নিশ্চিত করবেন শিখনপ্রক্রিয়া।

গত বছর ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন কারিকুলামে সারা দেশ থেকে ১০০০ স্কুলের ছয় হাজারের বেশি শিক্ষার্থীকে পড়িয়েছে প্রতিষ্ঠানটি। এবার সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে শিক্ষক প্যানেল পড়াবেন।

শিক্ষার্থীদের জন্য পড়াশোনার পাশাপাশি ৩৪টি স্কিল সেশন, গণিত, বিজ্ঞান, ইংরেজি অলিম্পিয়াডসহ বিভিন্ন প্রতিযোগিতাও আয়োজন করা হবে ‘অনলাইন ব্যাচ ২০২৪’ সংস্করণে।